• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

অর্থ সংকটে আটকে আছে ‘আদিম’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ এপ্রিল ২০১৮, ১৬:৫৮
ছবি : সংগৃহীত

শেয়ার কিনে ব্যবসায়িক কোনো কোম্পানির সঙ্গে যুক্ত হবার প্রক্রিয়া থাকলেও শেয়ার কিনে চলচ্চিত্র প্রযোজনার অংশ হবার নজির খুব বেশি নেই।

গণঅর্থায়নে চলচ্চিত্র নির্মাণ বিষয়টি বেশ কয়েকটি দেশে সফলতা পেয়েছে। বাংলাদেশেও একাধিক নির্মাতা গণঅর্থায়নে চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়েছেন। কিন্তু সেগুলো সফলতার মুখ দেখেনি।

এবার শেয়ারভিত্তিক প্রক্রিয়ায় সিনেমা নির্মাণ করছেন যুবরাজ শামীম। এরই মধ্যে `আদিম’ নামের ছবিটির ৯০ ভাগ শুটিং সম্পন্ন হয়েছে। তবে বাকি কাজ আটকে গেছে অর্থ সংকটের কারণে।

তরুণ এই নির্মাতা আরটিভি অনলাইনকে বলেন, ‘দর্শকই হবে আমার সিনেমার প্রত্যক্ষ অর্থদাতা এবং সিনেমাটির মালিক। আর এই অর্থ সংগ্রহের জন্য সাধারণের মাঝে আমি সিনেমার শেয়ার বিক্রি শুরু করি। প্রতি ইউনিট শেয়ার ৫০০০টাকা। অখ্যাত আমি বেশ ভালোই সাড়া পাই। সর্বমোট ৬৫টি শেয়ার বিক্রি করি।’

তিনি আরও বলেন, ‘আমার লক্ষ্য হলো সিনেমা শেষ করে, বাণিজ্যিকভাবে প্রদর্শন করা এবং সিনেমা রিলিজের মধ্য দিয়ে যে টাকাই উঠে আসুক তা নিয়ম অনুযায়ী শেয়ার হোল্ডারদের হাতে পৌঁছে দেয়া, যেন আরও অনেকেই পরবর্তী সময়ে যে কোনো সিনেমার শেয়ার কিনতে কিংবা বিনিয়োগ করতে আগ্রহী হন। এই প্রক্রিয়ায় আমার প্রথম প্রয়াস আদিম’।

ছবিটির ৯০ ভাগ শুটিং সম্পন্ন হলেও বাকি কাজ আটকে আছে অর্থ সংকটে। নির্মাতা শামীম বলেন, ‘শুটিং চলাকালীন অনেকের কাছ থেকেই টাকা ধার নিয়েছি। তাছাড়া ক্যামেরা ভাড়াও আটকে আছে। সব মিলিয়ে অর্থনৈতিক অনিশ্চয়তায় রয়েছি। সেক্ষেত্রে আরও কিছু শেয়ার বিক্রি হলে বাকি শুটিং এবং সিনেমাটি এডিটিং প্যানেলে নিতে পারবো।’

ছবিটির গল্প, চিত্রনাট্য ও পরিচালনা করছেন যুবরাজ শামীম। চিত্রগ্রহণে আছেন আমির হামযা, ক্যামেরা সহকারী অরণ্য আনন্দ। নির্বাহী প্রযোজক মোহাম্মদ নুরুজ্জামান, সিনেমাকার। অভিনয় করছেন বস্তি ও স্টেশনের প্রায় দেড় শতাধিক মানুষ।

মূল চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী। শুটিং হয়েছে গাজীপুরের বিভিন্ন লোকেশনে (টঙ্গীর ব্যাংক মাঠ বস্তি, টঙ্গী জংশন, হারবাইদ, ভাওয়াল গাজীপুর)। ছবিটির সময় ১৫০ মিনিট।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh