• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় শনিবার ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ মার্চ ২০১৮, ১৭:১১
ছবি: নাটকের দৃশ্য

তারণ্যনির্ভর নতুন নাট্যদল ‘ওপেন স্পেস থিয়েটার’র প্রথম নাট্য প্রযোজনা ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। গেলো বছরের ১৮ মে এই নাটকটি মঞ্চায়নের মাধ্যমে ঢাকার নাট্যাঙ্গনে আত্মপ্রকাশ করে ‘ওপেন স্পেস’। এরই মধ্যে নাটকটি দর্শকের মাঝে দারুণ সাড়া জাগিয়েছে।

আগামীকাল (৩১ মার্চ) শনিবার সন্ধ্যা ৭টায় নাটকটির মঞ্চায়ন শুরু হবে রাজধানীর জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে। রেজিনাল্ড রোজের লেখা ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’ মূলত ১৯৫৭ সালে নির্মিত মার্কিন চলচ্চিত্র যা বিশ্বব্যাপী সমাদৃত হয়েছে। ঢাকার মঞ্চে এটি নির্দেশনা দিয়েছেন এম আরিফুর রহমান।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কাজী আরিফুর রহমান, স্বনন সাইয়েদ, এস এম মুসাব্বীর তানিম, সৈয়দ এজাজ আহমেদ, রায়হান আহমেদ দীপ, জাকারিয়া রনি, ওয়ালিদ আদনান, এম আরিফুর রহমান, সীমান্ত হক, শরিফ এম তারিক, জোনায়েদ নাসির অনিক, ফাইরুজ আলম, মোস্তাক আহামেদ।

চারদিক থেকে দর্শক দিয়ে ঘেরা একটি মঞ্চ যার কেন্দ্রে ১২টি চেয়ার দিয়ে ঘেরা একটা টেবিল। এই টেবিলেই একজন মানুষের জীবন অথবা মৃত্যুর সিদ্ধান্ত নেয়া হবে। নিজের বাবাকে নিশ্চিতভাবে খুন করার দায়ে অভিযুক্ত এক তরুণের ভাগ্য নির্ধারণ করবে বিভিন্ন পেশার এবং একে অপরের কাছে অপরিচিত ১২ জন মানুষ।
--------------------------------------------------------
আরও পড়ুন: আরটিভিতে ‘সোনালী রোদ’
--------------------------------------------------------

সভায় ১২ জনের বিচার, বিশ্লেষণ, যুক্তি, তর্ক, ক্ষোভ, আবেগ, সংকট, আলোচনা এতই সার্বজনীন যা সব কাল স্থান ছাড়িয়ে সব মানুষের কাছে খুব সহজভাবে ধরা দেয়। এই প্রযোজনাটির সংলাপ এবং চরিত্র নির্মাণের ক্ষেত্রেও সময় এবং কাল নির্ভর না হয়ে বরং সব সময়ের জন্য প্রাসঙ্গিক রেখে গল্প উপস্থাপন করা হয়েছে।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh