• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘লালযাত্রা’য় সেই ভয়াল কালরাত স্মরণ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ মার্চ ২০১৮, ১০:৫৭
ছবি: লালযাত্রা’র দৃশ্য

১৯৭১ সালের ২৫ মার্চের ভয়াল কালরাতকে স্মরণ করে প্রতি বছরের মতো এবছরও দেশের অন্যতম নাট্য সংগঠন প্রাচ্যনাট আয়োজন করেছে ‘লালযাত্রা’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে (টিএসসি) ২৫ মার্চ (রোববার) বিকেল সাড়ে ৫টায় একটি ইম্প্রোভাইজেশন নাট্য প্রযোজনা মঞ্চস্থ করে।

এরপর সেখান থেকে উপস্থিত সবাইকে নিয়ে হেঁটে যায় স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত। এই যাত্রায় প্রতীকীরূপে দেখানো হয় একজন মা-কে। যার আঁচল ধরে এগিয়ে যায় বাংলা মায়ের সন্তানেরা।

এ সময় গাওয়া হয় ‘ধনধান্য পুষ্প ভরা’গানটি। স্মৃতি চিরন্তন চত্বরে সকল শহীদদের প্রতি সম্মানার্থে প্রদীপ প্রজ্জ্বালনের মধ্য দিয়ে শেষ হয় এবারের লালযাত্রা। ‘লালযাত্রা’র মূল ভাবনাটি রাহুল আনন্দর।
--------------------------------------------------------
আরও পড়ুন: ২৫ মার্চ স্মরণে টিএসসিতে আরটিভির আয়োজন
--------------------------------------------------------

গত ছয় বছর ধরে নিয়মিতভাবে ‘লালযাত্রা’র মাধ্যমে শহীদদের স্মরণ করছে প্রাচ্যনাট। এবারের আয়োজনটিও সবার জন্য উন্মুক্ত ছিল। ফলে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেয় লালযাত্রায়।

লালযাত্রা’র মূল সমন্বয়ক রাহুল আনন্দ আরটিভি অনলাইনকে বলেন, ‘২৫ মার্চ ভয়াল কালরাতের শহীদের তাজা রক্তে ভিজে রাঙা হলো পলাশ, শিমুল- হরেক রঙের ফুল। দীর্ঘ কালরাত্রির প্রাক্কালে আমাদের পূর্ব-প্রজন্মের লাল রক্তের পথ ধরে- স্বাধীন আমরা হেঁটে চলি ঐক্যের বন্ধনে-লালযাত্রায়...।’

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’
প্রাচ্যনাট্যের ২৭ বছর পূর্তিতে মঞ্চায়িত হবে ‘পুলসিরাত’
X
Fresh