• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

নাট্যশালায় সোমবার সন্ধ্যায় ‘দ্রৌপদী পরম্পরা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মার্চ ২০১৮, ১৯:৪০
ছবি: দ্রৌপদী পরম্পরা নাটকের দৃশ্য।

রাজধানীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে আগামীকাল সোমবার সন্ধ্যায় মঞ্চায়িত হবে ‘থিয়েটার’এর ৪০তম প্রযোজনা ‘দ্রৌপদী পরম্পরা’। নাটকটির রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত। উল্লেখ্য, গত ২৫ ফেব্রুয়ারি এই নাটকটির প্রথম মঞ্চায়ন হয়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তাহমিনা আক্তার, আকেফা আলম, ইউশা আনতারা প্রপা, রফিকুল ইসলাম, তৌহিদুল ইসলাম বাদল, শাহরিয়ার ইসলাম, জাহাঙ্গীর কবির, শংকর চন্দ্র সরকার, লেনিন ফিরোজী, রাব্বানী ও প্রবীর দত্ত।

‘দ্রৌপদী পরম্পরা’নাটকের গল্প আবর্তিত হয়েছে মহাভারত অবলম্বনে। নাটকের নির্দেশক প্রবীর দত্ত বলেন, ‘মহাভারতের দ্রৌপদী চরিত্রটি আমাদের প্রায় সকলেরই পরিচিত। মহাভারতে দ্রৌপদী যে কথাগুলো বারবার বলতে চেয়েও বলতে পারেনি এই নাটকের মাধ্যমে দ্রৌপদী যুক্তিসহকারে সেই অপ্রিয় সত্যকথাগুলো বলেছেন।’

এই নাটকটির মঞ্চ পরিকল্পনা করেছেন রফিক উল্যাহ, পোশাক পরিকল্পনা আইরিন পারভীন লোপা, সংগীত পরিকল্পনা শিশির রহমান, আলোক পরিকল্পনা শামীমুর রহমান এবং পোস্টার ডিজাইন করেছেন সৈয়দ ইকবাল।

নির্দেশক জানান, দ্রৌপদী পরম্পরা নাটকটিতে মহাভারতকে উপজীব্য করে দ্রৌপদী চরিত্রকে অবলম্বনের মাধ্যমে সমাজ, ধর্ম ও রাজনীতিকে বহুমাত্রিকরূপে নির্মাণের চেষ্টা করা হয়েছে। যার মধ্যে অন্তর্নিহিত আছে এক গভীর জীবনদর্শন। এই জীবনদর্শনের আদর্শে মহাভারতের দ্রৌপদী সমকালের আয়নায় ধরা দেয়।

আরও পড়ুন:

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সম্মাননা পাচ্ছেন ৮ অভিনেত্রী
ম্যারাথনে আলমগীর হোসেনের সফলতা
কেরালার থিয়েটার উৎসবে প্যানেল আলোচক ইসরাফিল শাহীন
৯৬তম অস্কারে মনোনয়ন পেলেন যে তারকারা 
X
Fresh