logo
  • ঢাকা শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

সুদীপের নির্দেশনায় ‘ব্রিক লেন ৭৮’

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫২ | আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১৬:৫৭
ছবি: মহড়ার দৃশ্য।
১৯৭৮ সালের ৪ মে পূর্ব লন্ডনের ব্রিক লেনে বর্ণবাদী সহিংসতার জবাবে যে সামাজিক ঐক্য ও বহুজাতিক সম-অধিকারের স্পষ্ট উচ্চারণে সরব হয়ে উঠেছিল বৃটেন, আজ কি তা বিপরীত পথে চলতে শুরু করেছে আবার?

এই জিজ্ঞাসা থেকেই বার্মিংহাম শহরের ‘পূর্বানাট’ মঞ্চমুখি হচ্ছে মোরাদ খান রচিত ‘ব্রিক লেন ৭৮’ প্রযোজনা নিয়ে। নাটকটি নির্দেশনা দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষক সুদীপ চক্রবর্তী।

পূর্ব লন্ডনের ব্রিক লেন-এ ১৯৭৮ সালের ৪ মে বাংলাদেশি এক কাপড় শ্রমিক কাজ থেকে ঘরে ফেরার পথে শ্বেতাঙ্গ আক্রমণের শিকার হয়ে প্রাণ হারান। এই হত্যা সংবাদ খুব দ্রুত শহরে ছডিয়ে পড়ে, বিক্ষোভ দানা বেঁধে ওঠে।

--------------------------------------------------------
আরও পড়ুন: শাকিব-অপুর বিচ্ছেদ চূড়ান্ত হবে ২২ ফেব্রুয়ারি
--------------------------------------------------------

ভিনদেশে রোপিত হয় আত্মপরিচয় উন্মেষ-বীজ। নিহতের স্তব্ধ দেহ কাঁধে বহুবর্ণের ও ভিন্ন মতের ক্ষুব্ধ মানুষের প্রতিবাদী অবস্থান স্পষ্ট করে দেয় ডায়াসপোরা ঐক্য ও অধিকার। পঁচিশ বছরের এক যুবক তার জীবন দিয়ে খুলে দেন দূরদেশে সাহসের জানালা।

তার নামানুসারে পূর্ব লন্ডনের এডলার স্ট্রিটে ১৯৯৮ সালে স্যান্ট ম্যারি পার্কের নাম রাখা হয় আলতাব আলী পার্ক। এই পার্কেই রয়েছে বর্ণবাদের শিকার আরো ক’জনের স্মৃতিস্মারক, বাংলা ভাষা-শহীদ স্মৃতিস্তম্ভ শহীদ মিনার এবং রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার একটি চরণের ইংরেজি অনুবাদ।

বার্মিংহাম ম্যাক-এ (মিডল্যান্ড আর্টস সেন্টার) রোববার, ১১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় নাটকটির প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: 

পিআর/এম

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়