• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

৫০-এ রোজী সিদ্দিকী

পাভেল রহমান

  ২৬ জানুয়ারি ২০১৮, ১৪:২২
ছবি: ফেসবুক থেকে নেয়া।

রোজী সিদ্দিকীর একক অভিনীত নাটক ‘পঞ্চনারী আখ্যান’ ৫০তম প্রদর্শনীর মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে। আজ শুক্রবার, ২৬ জানুয়ারি সন্ধ্যায় রাজধানীর নাটক সরণীর (বেইলী রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির ৫০তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এই নাটকের নির্দেশনা দিয়েছেন শহীদুজ্জামান সেলিম। সমাজের ভার বহনে পাঁচ নারীর যাপিত জীবনের গল্প উঠে এসেছে নাটকটিতে। মঞ্চপরিকল্পনা করেছেন আফজাল হোসেন, সঙ্গীত পরিকল্পনা করেছেন শিমূল ইউসুফ ও চন্দন চৌধুরী। পোশাক পরিকল্পনা করেছেন নাসরিন ও আলোক পরিকল্পনা করেছেন ওয়াসিম । ‘পঞ্চনারী আখ্যান’ ও অন্যান্য প্রসঙ্গ নিয়ে আরটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন রোজী সিদ্দিকী। সাক্ষাৎকার নিয়েছেন পাভেল রহমান

এই নাটকের শুরুর সময়ের কথা শুনতে চাই?

হঠাৎ করেই শুরু। ২০১২ সালে আমেরিকার ভার্জিনিয়াতে বঙ্গ মেলায় অংশ নিতে যাব। তখন সেলিম (শহীদুজ্জামান সেলিম) নাট্যকার হারুন ভাইকে (হারুন রশীদ) বললো, একটা একক নাটক লিখে দেন, ওই নাটকে রোজী একক অভিনয় করবে। পরে ‘কহে নারীগণ’ নামে সেই নাটকটি লিখা হলো, সেলিম নির্দেশনা দিয়েছে। আমেরিকায় শো করতে যাবার আগে ফাইনাল মহড়ায় শিমূল আপা (শিমূল ইউসুফ) একদিন বললেন, এই নাটকটি ঢাকা থিয়েটারের প্রযোজনায় নিয়মিত মঞ্চায়ন হবে। আমেরিকায় প্রদর্শনীর পর খুবই সাড়া পেয়েছি। দেশে আসার পর বাচ্চু ভাই (নাসির উদ্দিন ইউসুফ) কিছু পরামর্শ দিলেন। পরে কিছু সংযোজনের মাধ্যমে নাটকের নামকরণ করা হয় ‘পঞ্চনারী আখ্যান’। এরপর থেকে এটি নিয়মিত প্রদর্শনী হচ্ছে।
--------------------------------------------------------
আরও পড়ুন: সুমিত-শাকিলার রোমান্টিক রসায়ন
--------------------------------------------------------

নাটকের সেট ডিজাইন তো আফজাল হোসেন করেছেন?

হ্যাঁ, আফজাল ভাইকে যখন বললাম এই নাটকের সেট ডিজাইন করে দিতে হবে। আফজাল ভাই বললেন, প্রায় ২০ বছর থিয়েটারের সঙ্গে আমি নেই। কিন্তু তুই যখন বলছিস, তাই এটা আমি করব। আফজাল ভাই তো ঢাকা থিয়েটারের সিনিয়র সদস্য। তিনি এই নাটকের মাধ্যমে প্রায় ২০ বছর পর সেট ডিজাইন করেছেন। এছাড়া নাটকটির নিয়মিত মঞ্চায়নে আমার নাট্যদল ঢাকা থিয়েটারের সবার কাছ থেকে খুবই সহযোগিতা পেয়েছি।

৫০তম প্রদর্শনী উপলক্ষে বিশেষ কোনো আনুষ্ঠানিকতা কি থাকবে?

এই বিষয়টা পুরোপুরি আমার নাট্যদল ঢাকা থিয়েটারের সদস্যরা জানেন। আমাকে কিছুই বলা হয়নি। আমাকে বলা হয়েছে, শুধু অভিনয়টা নিয়েই ভাবতে। শুরু থেকেই আমি অভিনয় নিয়েই ব্যস্ত থাকি। সাংগঠনিক বিষয়গুলো দলের অন্যরা পরিকল্পনা করেন।

দেশে-বিদেশে নাটকটির শো করেছেন সেই অভিজ্ঞতা যদি বলেন?

ঢাকায় তো নিয়মিতভাবেই নাটকটির শো হচ্ছে। এছাড়া নওগাঁয় শো করেছি। কিছুদিন আগে মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি থিয়েটারের আমন্ত্রণে নাটকটির প্রদর্শনী করেছি। এছাড়া আমেরিকায় নাটকটির বেশ কয়েকটি প্রদর্শনী করেছি। আমেরিকায় একটা শো’র পরে তো প্রবাসী বেশ কয়েকজন দর্শক আমার সঙ্গে ছয় ঘন্টার মতো কথা বলে। তাদের আবেগ ও ভালোবাসার কথা কখনোই ভুলবো না। গত বছর অস্ট্রেলিয়ায় একাধিক প্রদর্শনী করেছি।

ঢাকা থিয়েটারে এখন কি কি নাটকে অভিনয় করছেন?

আমি টেলিভিশনে অভিনয় করলেও কখনোই থিয়েটার থেকে বিচ্ছিন্ন হয়নি। ঢাকা থিয়েটারের নতুন নাটকের কাজ হলেই নিয়মিত মহড়ায় সময় দিয়েছি। এখন ‘ধাবমান’, ‘আওয়ার কান্ট্রিজ গুড’, ‘রাই কথকতা’, ‘পঞ্চনারী আখ্যান’ নাটকগুলোতে নিয়মিত অভিনয় করছি। ঢাকা থিয়েটার এবছরও নতুন নাটক মঞ্চে আনার ব্যাপারে পরিকল্পনা করছে। কাজ শুরু হলে আমি যুক্ত থাকবো।

টেলিভিশনে এখন কি কাজ করছেন?

এখন তিনটা ধারাবাহিক নাটকে নিয়মিত অভিনয় করছি। এগুলো প্রচার হচ্ছে আরটিভি, এটিএন বাংলা ও এসএ টিভিতে। এছাড়া মাই টিভিতে ‘স্টার ক্যাফে’ নামের একটি টক শো সঞ্চালনা শুরু করেছি। এছাড়া বেশ কয়েকটি এক ঘন্টার নাটকে অভিনয় করেছি।

আরও পড়ুন:

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh