logo
  • ঢাকা সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭

নাট্যশালায় বৃহস্পতিবার সন্ধ্যায় মর্ষকাম

  আরটিভি অনলাইন রিপোর্ট

|  ২৪ জানুয়ারি ২০১৮, ২৩:২৮ | আপডেট : ২৪ জানুয়ারি ২০১৮, ২৩:৩৪
ছবি: মর্ষকাম নাটকের দৃশ্য।
জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বৃহস্পতিবার ২৫ জানুয়ারি সন্ধ্যায় মঞ্চায়িত হবে থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘মর্ষকাম’। আনিকা মাহিনের লেখা এই নাটকের নির্দেশনা দিয়েছেন রোকেয়া রফিক বেবী। এটি থিয়েটার আর্ট ইউনিটের ১৯তম প্রযোজনা। ২০১৬ সালের ১ নভেম্বর প্রথম মঞ্চে আসে নাটকটি।

নাটকে দেখা যাবে, তিনটি পৃথক অঙ্কে চক্রাকারে পুনরাবৃত হয় একই নাটক, তিনটি ভিন্ন রূপে। প্রতিটি অঙ্কে বার বার ফিরে আসে একই সব চরিত্র- প্রেসিডেন্ট, অর্থমন্ত্রী, সচিব, জেনারেল ও মিস্টার এক্স। চলতে থাকে রাজনীতি ও ক্ষমতার খেলা- যার একমাত্র নিয়ন্ত্রক কোনো এক অদৃশ্য পরাশক্তির প্রতিনিধি ‘মিস্টার এক্স’।

--------------------------------------------------------
আরও পড়ুন: শাশুড়ির পার্টিতে কেন নেই ঐশ্বরিয়া?
--------------------------------------------------------

এ খেলা দমন ও নিয়ন্ত্রণের, এ খেলা মর্ষকামের। বার বার প্রতিরোধ গড়ে ওঠে, পরিবর্তিত হয় পুরনো রাজনৈতিক দৃশ্যপট আর সূচনা হয় নতুন রাজনৈতিক পটভূমির কোনো এক ভিন্ন স্থানে, ভিন্ন আঙ্গিকে।

কিন্তু অবসান হয় না সেই পুরনো রাজনৈতিক ক্রিয়ার, সেই আদি ও অকৃত্রিম খেলার।

বিভিন্ন চরিত্রে নিয়মিত অভিনয় করছেন— মেহমুদ সিদ্দিকী, নুরুজ্জামান বাবু, মাহফুজ সুমন, এস আর সম্পদ, সজল চৌধুরী, সেলিম মাহবুব, স্বাধীন শাহ, রিয়াজ হোসেন, সরকার জামান, মোহাম্মদ বারী, চন্দন রেজা, ফেরদৌস আমিন বিপ্লব, লেমন, পিয়ার মোহাম্মদ, রাকিব, জায়েদ হোসেন, মাজিদুল মিঠু, সোনিয়া নাসরিন, সূচি চৌধুরী, সুমন আকন্দ, আকাশ মোদক, আবির সায়েম, ফারহানা আক্তার।

নাটকের নেপথ্য কুশিলবদের মধ্যে মঞ্চ পরিকল্পনায় রয়েছেন শাহীনুর রহমান, সঙ্গীত পরিকল্পনায় সেলিম মাহবুব, আলোক পরিকল্পনায় আবু সুফিয়ান বিপ্লব, পোষাক পরিকল্পনা রোকেয়া রফিক বেবী, কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু।


আরও পড়ুন: 

পিআর/এএ

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪৪৭৩৪১ ৩৬২৪২৮ ৬৩৮৮
বিশ্ব ৫৮৬১২৯৯৫ ৪০৫৭৫৯৪৭ ১৩৮৮৭১০
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • বিনোদন এর সর্বশেষ
  • বিনোদন এর পাঠক প্রিয়