• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘এ প্রজন্মের মাঝে অস্থিরতা বেশি’

পাভেল রহমান

  ১৭ জানুয়ারি ২০১৮, ২২:১৯
ছবি : সংগৃহীত

১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের নাট্য শিক্ষার প্রথম বেসরকারি প্রতিষ্ঠান থিয়েটার স্কুল। শুরু থেকে দীর্ঘ সময় স্কুলটির অধ্যক্ষ হিসেবে যুক্ত ছিলেন জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী। ২০০৮ সালে নাট্যব্যক্তিত্ব আব্দল্লাহ-আল-মামুন প্রয়াত হন। তার প্রতি সম্মান রেখে থিয়েটার স্কুলের নতুন নামকরণ করা হয় আব্দুল্লাহ-আল-মামুন থিয়েটার স্কুল। কবীর চৌধুরীর প্রয়াণের পর সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার স্কুলের অধ্যক্ষ হিসেবে দায়িত্ব নেন।

‘আলোকশিখা জ্বলুক প্রাণে’- প্রতিপাদ্য নিয়ে আগামী ১৯ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বর্ণাঢ্য আয়োজনে দিনব্যাপী থিয়েটার স্কুলের ২৭ বছর পূর্তি উৎসবের আয়োজন করা হয়েছে। ২৭ বছর পূর্তি উৎসবটি মূলত প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলা। এমনটাই জানিয়েছেন উৎসব আহ্বায়ক আপন আহসান। থিয়েটার স্কুলের নানা বিষয় নিয়ে আরটিভি অনলাইনের মুখোমুখি হয়েছিলেন রামেন্দু মজুমদার। সাক্ষাৎকার নিয়েছেন পাভেল রহমান।

--------------------------------------------------------
আরও পড়ুন: ভাষা বিকৃতির প্রতিবাদে নাটক

--------------------------------------------------------

থিয়েটার স্কুলের ২৭ বছর। এই বিষয়ে জানতে চাই?

একটা স্কুলকে ২৭ বছর ধরে চালিয়ে নিয়ে যাওয়া একটু কঠিনই। এখন পর্যন্ত ২৭টি ব্যাচ বেরিয়েছে এই স্কুল থেকে। এক হাজারের বেশি শিক্ষার্থী থিয়েটার বিষয়ক প্রশিক্ষণ নিয়েছে। তারা বিভিন্ন থিয়েটার দলের সঙ্গে যুক্ত হয়ে কাজ করছে। কেউ কেউ থিয়েটার করছে না, কিন্তু তারা আমাদের চিন্তার সঙ্গে আছে। আমাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে। কেউ কেউ মিডিয়ায় কাজ করে সাফল্য দেখিয়েছে। এটা আমাদের জন্য বড় পাওয়া।

এই স্কুলের বর্তমান অবস্থা নিয়ে যদি বলেন?

এখন স্কুলটি চালাতে গিয়ে একটু হিমশিম খেতে হচ্ছে। এ প্রজন্মের মাঝে একটু অস্থিরতা বেশি। এক বছর মেয়াদি কোর্স করতে অনেকের মাঝে অনিহা দেখেছি। তাই গত বছর থেকে আমরা কোর্সটিকে ছয় মাস মেয়াদি করেছি। আগে সপ্তাহে ক্লাস হতো তিন দিন, এখন সপ্তাহে দুই দিন ক্লাস পরিচালনা করছি।

নতুন পরিকল্পনা কি?

থিয়েটার স্কুল নিয়ে আমাদের পরিকল্পনা রয়েছে স্কুলটি যেন নিজস্ব একটি ভবনে স্থানান্তরিত হতে পারে। এর জন্য সরকারের কাছে আমরা একটা জায়গার বরাদ্ধ চেয়েছি। আমরা স্কুলটিকে একটি স্থায়ী জায়গা গড়ে দিতে চাই। এর জন্য সরকারের সহযোগিতা প্রত্যাশা করি। এখন মহিলা সমিতি ভবনের চতুর্থ তলায় ফ্লোর ভাড়া নিয়ে স্কুলের কার্যক্রম চালানো হচ্ছে। দেশের খ্যাতনামা শিক্ষকেরা এই স্কুলে ক্লাস নিচ্ছেন।

২৭ বছর পূর্তি উৎসবের আয়োজনে কি থাকবে?

‘আলোকশিখা জ্বলুক প্রাণে’- প্রতিপাদ্য নিয়ে ১৯ জানুয়ারি, শুক্রবার সকাল ১০টা থেকে শুরু হবে দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজন। জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সকাল সাড়ে ১০টায় ‘চিরায়ত নাট্যরীতি ও সমকালীন প্রযোজনা নীরিক্ষা’ বিষয়ক সেমিনারে বক্তব্য উপস্থাপন করবেন অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশ নেবেন দেশের গুণী নাট্যজনরা। দুপরে স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরা আনন্দ-আড্ডায় অংশ নেবেন। বিকেল ৪টায় শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চ থেকে আনন্দ শোভাযাত্রা বের হবে। সন্ধ্যা ৬টায় উৎসবের আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ সময় ধ্রুপদী সঙ্গীত পরিবেশন করবেন স্কুলের প্রাক্তন শিক্ষার্থী দীপন সরকার, নৃত্য পরিবেশন করবেন পূজা সেনগুপ্ত। সবশেষে নাটকের গান ও নাটিকা মঞ্চায়িত করবে স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরা।

একনজরে থিয়েটার স্কুল

বাংলাদেশের নাট্য শিক্ষার প্রথম বেসরকারি প্রতিষ্ঠান থিয়েটার স্কুল। ১৯৯০ সালে প্রতিষ্ঠার পর থেকে কবীর চৌধুরী স্কুলটির অধ্যক্ষ ছিলেন। শিক্ষক হিসেবে এই পর্যন্ত যুক্ত ছিলেন বা আছেন দেশের প্রায় অর্ধশতাধিক প্রথিতযশা সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষক। এই স্কুল থেকে কোর্স সম্পন্ন করে অনেক শিক্ষার্থীই এখন নাট্যাঙ্গনে আলো ছড়াচ্ছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য আক্তারুজ্জামান, জাহিদ রিপন, অভিনশয়শিল্পী শিরিন বকুল, ত্রপা মজুমদার, নাট্যকার ও অভিনেতা প্রশান্ত হালদার, নাট্যনির্দেশক সাইফ সুমন, আপন আহসান, শামীমা শওকত লাভলী, মারুফ কবির, তানভীন সুইটি, তানিয়া হোসাইন, পূজা সেনগুপ্ত, আবিদ মল্লিক, তামান্না তিথি, দীপন সরকার, জয়িতা মহলানবিশ। থিয়েটার স্কুলের প্রাক্তন শিক্ষার্থীদের মেলবন্ধন ঘটাতে ১৯৯২ সালে প্রতিষ্ঠা করা হয় থিয়েটার স্কুল প্রাক্তনী। এরইমধ্যে প্রাক্তনীর ব্যানারে প্রাক্তন শিক্ষার্থীরা ২০০৯ সালে মঞ্চে আনে কবীর চৌধুরীর অনুবাদে আতাউর রহমানের নির্দেশনায় বিশ্বখ্যাত নাট্যকার স্যাময়েল বেকেটের নাটক ‘ওয়েটিং ফর গডো’। তারপর ২০১৪ সালে দ্বিতীয় প্রযোজনা বুদ্ধদেব বসুর ‘প্রথম পার্থ’ মঞ্চে আনে প্রাক্তনী। নির্দেশনা দেন জয়িতা মহলানবিশ।

আরও পড়ুন:

পিআর/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৪ তারকা দম্পতির ভালোবাসার ঘর
প্রথম ডেভেলপমেন্ট কমিউনিকেশন কনক্লেইভে রামেন্দু-সারা যাকের-ত্রপা
X
Fresh