• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শেষ হলো থিয়েটার সাস্ট নাট্যোৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৫ জানুয়ারি ২০১৮, ১৬:১৩
ছবি: ইঙাল আধার পালা নাটকের দৃশ্য।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম নাট্য সংগঠন ‘থিয়েটার সাস্ট’ আয়োজিত নাট্যোৎসবে গতকাল রোববার, ১৪ জানুয়ারি সন্ধ্যায় মঞ্চায়িত হয় মণিপুরি থিয়েটারের নাটক ‘ইঙাল আধার পালা’।

বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষায় মঞ্চস্থ হয় নাটকটি। বাংলা ভাষায় সূত্রধারের ভূমিকায় অভিনয় করেন জ্যোতি সিনহা। অন্যান্য ভূমিকায় অভিনয় করেন- উজ্জ্বল সিংহ, অরুণা সিনহা, সুশান্ত সিংহ, বিধান সিংহ, শ্যামলী সিনহা, সুজলা সিনহা, প্রিয়াংকা সিনহা, সুনীল সিংহ, দীপু সিংহ ও সমরজিৎ সিংহ।

সঙ্গীতে ছিলেন শর্মিলা সিনহা ও অঞ্জনা সিনহা, বাদ্যে বাবুচান সিংহ, বিধান চন্দ্র সিংহ, সুশান্ত সিংহ ও ভাগ্যবতী সিনহা। আলোক প্রক্ষেপণে শাহজাহান মিয়া। ব্যবস্থাপনায় সঞ্জিত সিংহ।

মণিপুরি এক মৃদঙ্গবাদকের মৃদঙ্গ হারানোর করুণ কাহিনির মধ্য দিয়ে প্রতীকীভাবে একটি জাতিসত্তার সাংস্কৃতিক সংকটকে নাটকটিতে রূপায়িত করা হয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

‘বন্ধনের বিশ, ভালোবাসা অহর্নিশ’ এই স্লোগানকে সামনে রেখে গত ১১ জানুয়ারি, বৃহস্পতিবার শুরু হয় চার দিনব্যাপী থিয়েটার সাস্ট নাট্যোৎসব। সংগঠনটির দুই দশক পূর্তি উপলক্ষে এই উৎসব আয়োজন করা হয়।

উৎসবে থিয়েটার সাস্টের নাটক ‘হাছন রাজা’সহ মঞ্চায়িত হয় প্রাঙ্গণেমোরের নাটক ‘কনডেমড সেল’, মণিপুরি থিয়েটারের নাটক ইঙাল আধার পালা।

থিয়েটার সাস্ট ১৯৯৭ সালে যাত্রা শুরু করে। এ পর্যন্ত ৩০টি নাট্য প্রযোজনার ১১২ টি প্রদর্শনী করেছে। এছাড়া ১টি যাত্রাপালা মঞ্চে এনেছে। আয়োজন করেছে ছয়টি নাট্যোৎসব।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সপ্তাহব্যাপী ঢাবির নাট্যকলা বিভাগের নাট্যোৎসব
X
Fresh