• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

‘আমার হৃদয় আজ কাঁদছে’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৭:২৩

ঐতিহাসিকভাবে প্রসিদ্ধ যশোর রোড চার লেনে উন্নীত করার কাজ শুরু করতে যাচ্ছে সরকার। গত ৬ জানুয়ারি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে যশোর-বেনাপোল মহাসড়ক প্রশস্ত ও উন্নীতকরণ প্রকল্পের আওতায় রাস্তার দুই পার্শ্বে গাছ অপসারণের বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সড়কটির দুই পাশে থাকা সব গাছ কেটে ফেলার সিদ্ধান্ত হয়।

সভায় বলা হয়, সড়কটি চার লেনে উন্নীতকরণের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। কিন্তু গাছ রেখে সড়ক প্রশস্ত করা সম্ভব নয়। এ জন্য জনস্বার্থে গাছ কাটতে হবে। আর গাছ কাটার বিপক্ষে অবস্থান নিয়েছেন দেশের সচেতন মানুষ।

নানা শ্রেণি-পেশার মানুষ যোগ দিয়েছেন এ আন্দোলনে। গাছ কাটারোধে নানাভাবে প্রচারণা চালাচ্ছেন তারা। এবার বিষয়টি নিয়ে কথা বলেছেন জনপ্রিয় নায়ক ওমর সানী।

নিজের ফেসবুকে ওমর সানী লিখেছেন, আমি যশোরের সন্তান নই, আমি বরিশালের সন্তান। বাংলাদেশ ও ভারতের সড়কপথের যোগাযোগের অন্যতম সড়ক যশোর রোড। এই যশোর রোড নানা কারণে বিখ্যাত।

মৌসুমী ভৌমিকের বিখ্যাত গান রয়েছে যশোর রোড নিয়ে। বিখ্যাত মার্কিন কবি অ্যালেন্স গিন্সবার্গ যশোর রোড দিয়ে নৌকায় করে বাংলাদেশের মাটিতে এসেছিলেন মুক্তিযুদ্ধের সময়। তিনি কবিতা রচনা করেছিলেন যুদ্ধাক্রান্ত বাংলাদেশ দেখে।

যশোর রোডের দু’ধারে রয়েছে সারি সারি শতবর্ষী গাছ। এ গাছ আমাদের ঐতিহ্য। এ গাছ আমাদের অহংকার, আমাদের সোনালী রক্তঝরা অতীতের সাক্ষী। কানাডার নায়াগ্রা জলপ্রপাত যেমন তাদের ঐতিহ্য আমাদের যশোর রোডও তেমন একটি ঐতিহ্য।

আজ দেশের উন্নয়নের জন্য গাছগুলো কাটার কথা ভাবা হচ্ছে। যা শুনে আমি ব্যথিত। আমার হৃদয় আজ ক্রন্দনরত। আমরা উন্নয়ন করব, হয়তো নতুন চারাগাছও রোপন করব। কিন্তু শতবর্ষী গাছগুলোর অবস্থায় কি আনতে পারব নতুন চারাগাছগুলোকে?

তাই আমি সংশ্লিষ্টদের নিকট আহ্বান জানাই দেশের ঐতিহ্যকে রক্ষা করে বিকল্প উপায় ভাবার জন্য। আমি বিশ্বাস করি আমরা যদি চাই, তাহলে গাছগুলোকে বাঁচাতে পারব। প্রকৃতি তার মতো থাকুক না, আমরা আমাদের মতো। জয় হোক প্রকৃতির, জয় হোক বাংলাদেশের।

এম/পিআর

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদে ভালো নেই ওমর সানী
‘ডেডবডি’র ট্রেলারেই উত্তাল নেটদুনিয়া (ভিডিও)
ঝড়ে লণ্ডভণ্ড ওমর সানীর ‘চাপওয়ালা’
মুক্তির অনুমতি পেল ‘ডেডবডি’
X
Fresh