• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এসপির কথায় ‘বীরাঙ্গনা’ গাইলেন মিজান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জানুয়ারি ২০১৮, ২২:১২

ঠাকুরগাঁও জেলার পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ এবার বীরাঙ্গনাকে নিয়ে গান লিখেছেন। এই গানে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় ব্যান্ডদল ওয়ারফেজের সাবেক ভোকাল মিজান। এই গানের সুর সংগীতায়োজন করেছেন রাজিব হোসেন।

সম্প্রতি রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে বীরাঙ্গনা শিরোনামের গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে।

গানে কণ্ঠ দেয়া প্রসঙ্গে শিল্পী মিজান বলেন, দেশ স্বাধীনের সাথে একজন বীরাঙ্গনার বিরাট অবদান রয়েছে। দেশকে স্বাধীন করতে গিয়ে তিনি সর্বস্ব হারিয়েছেন। তার মতো বীরাঙ্গনা মায়েদের সরকার সর্বোচ্চ সম্মান দিয়ে বীরাঙ্গনা উপাধি দিয়েছেন এটাও বড় ব্যাপার। বীরাঙ্গনা শিরোনামের গানের কথাগুলো শ্রোতাদের ভাবাবে।

এর আগে এই গানের গীতিকার ও পুলিশের কর্মকর্তা দেওয়ান লালল আহমেদ জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে কাঁদো বাঙালি কাঁদো, ২৫শে মার্চ, মা শিরোনামের গানগুলো লিখেছিলেন।

নতুন করে বীরাঙ্গনা শিরোনামের গানটি লেখা প্রসঙ্গে তিনি বলেন, বঙ্গবন্ধুকে বুকে ধারণ করি। ধারণ করি আমাদের মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে। আমাদের নতুন প্রজন্ম এই বিষয়গুলোকে যাতে তাদের মনে, মননে ও মগজে ধারণ করে সেটি মাথায় রেখে কাঁদো বাঙালি আজ কাঁদো সবাই, পঁচিশে মার্চ-সহ সদ্য লেখা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ‘বীরাঙ্গনা’ মায়েদের স্মরণ করে তাঁদের সম্মানে লেখা এক অনবদ্য প্রয়াস বীরাঙ্গনা।

তিনি আরো বলেন, এ গানের পেছনে ইতিহাস আছে। ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার বলিদ্বারা গ্রামের টেপরি রানী একজন বীরাঙ্গনা। ১৯৭১ সালে পরিবারের সদস্যদের মেরে ফেলার হুমকি দিয়ে পাকিস্তানি সেনা ও রাজাকাররা তাকে ইচ্ছামতো নির্যাতন করত। সবার কথা চিন্তা করে সব মুখ বুজে সহ্য করেছেন। তাকে মেরে ফেলার জন্য পাকিস্তানি সেনাদের বারবার আকুতি করেছিল কিন্তু তারা তা করেনি। সেই টেপরি রানীর কথা উঠে এসেছে এ গানে।

জানা গেছে, বীরাঙ্গনা শিরোনামের গানটি মিউজিক ভিডিও নির্মিত হচ্ছে। এটি বানাচ্ছেন সৈয়দ তানভীর আহমেদ। শিগগিরই এটি অন্তর্জালে প্রকাশ পাবে।

এম/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh