• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসব

বিশেষ আকর্ষণ বাংলাদেশি তরুণরা

পাভেল রহমান

  ২৯ ডিসেম্বর ২০১৭, ১১:৫৮
ছবি : বাংলাদেশের নৃত্যশিল্পীরা

এবারের বেঙ্গল উচ্চাঙ্গসঙ্গীত উৎসবে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী প্রতিশ্রুতিশীল তরুণ নৃত্যশিল্পীদের পরিবেশনা। তরুণ এই শিল্পীরা পরিবেশন করবেন ‘নৃত্য চিরন্তন’। আজ শুক্রবার, ২৯ ডিসেম্বর উৎসবের চতুর্থ সন্ধ্যায় থাকবে বর্ণিল এ পরিবেশনা।

নৃত্য চিরন্তনে থাকবে মণিপুরি, ভরতনাট্যম, কত্থক পরিবেশনা। এতে অংশ নেবেন সুইটি দাস, অমিত চৌধুরী, স্নাতা শাহরিন, সুদেষ্ণা স্বয়মপ্রভা, জুয়াইরিয়াহ মৌলি ও মেহরাজ হক। ইতোমধ্যে বিশ্বের বিভিন্ন দেশের বড় বড় মঞ্চ থেকে নিজেদের পারদর্শিতার জন্য প্রশংসা কুড়িয়েছেন বাংলাদেশের এই শিল্পীরা।

নৃত্য চিরন্তনের সার্বিক তত্ত্বাবধান ও পরিচালনায় আছেন বরেণ্য নৃত্যশিল্পী শর্মিলা বন্দ্যোপাধ্যায়। মণিপুরি, ভরতনাট্যম ও কত্থকের বেশ কিছু পরিবেশনার প্রস্তুতি নিয়েছেন শিল্পীরা।

সেগুলোর মধ্যে থাকবে বিম্বাবতী দেবী, গুরু বিপিন সিং, কীর্তি রাম গোপাল, শিবলী মহম্মদের কম্পোজিশন। মণিপুরি নৃত্যে দেখা যাবে লাস্য ও তাণ্ডব। ভরতনাট্যমে সূর্যকৌত্থুয়াম ও শিবাকৃতি। আর কত্থকে বন্দনা, তারানা ছাড়াও থাকবে সম্মিলিত নৃত্য।

চতুর্থ দিনের আয়োজন

২৯ ডিসেম্বর শুক্রবার উৎসবের চতুর্থ দিন থাকবে মণিপুরি, ভরতনাট্যম ও কত্থক নৃত্য- সুইটি দাস, অমিত চৌধুরী, স্নাতা শাহরিন, সুদেষ্ণা স্বয়ংপ্রভা তাথৈ, মেহরাজ হক, জুয়াইরিয়াহ মৌলি। সরোদ-বেঙ্গল পরম্পরা সঙ্গীতালয়, খেয়াল-ওস্তাদ রশিদ খান, সরোদ- পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, বেহালা- ড. মাইশুর মঞ্জুনাথ, খেয়াল-পণ্ডিত যশরাজ, চেলো- সাসকিয়া রাও, সেতার-পণ্ডিত বুদ্ধাদিত্য মুখার্জি।

পিআর/এ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নৃত্যশিল্পী ও পরিচালকদের মতবিনিময় সভা
নিজের জীবনের অভিজ্ঞতা থেকে বারিশের ‘পূর্ণতা’
X
Fresh