• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গান গেয়ে প্রথম ৫০ টাকা সম্মানী পেয়েছিলেন সালমা

এ এইচ মুরাদ, আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ অক্টোবর ২০১৬, ১৩:১৪

পুতুল খেলার বয়স থেকেই সঙ্গীতের সঙ্গে সখ্যতা তার। ফকির লালন শাহ্’র গান গাইতে সবচেয়ে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতিনিয়ত নতুনভাবে আবিষ্কার করে চলেছেন নিজেকে। তিনি হলেন সালমা, পুরো নাম মৌসুমী আক্তার সালমা। একটি বেসরকারি চ্যানেল’র রিয়্যালিটি শো প্রতিযোগিতায় অংশ নিয়ে সাবলীল গায়কীতে জয় করেছিলেন লাখো দর্শকের ভালোবাসা। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ‘বানিয়া বন্ধু’খ্যাত সালমা এখন ব্যস্ত সময় কাটছে গান নিয়েই।

এ ব্যাপারে সালমা আরটিভি অনলাইনকে বললেন, নিয়মিতভাবেই টেলিভিশনে বিভিন্ন গানের শো’তে অংশ নিচ্ছি। অডিও প্রযোজনা প্রতিষ্ঠান এডবক্স’র সঙ্গে নতুন অ্যালবামের কাজ শুরু করলাম। খুব শিগগিরই অ্যালবামটির দু’টো গানের মিউজিক ভিডিও প্রকাশ করা হবে। ‘আশায় মনের খাঁচায়’ ও ‘বন্ধু তোর লাগি পরাণ কান্দে’ গানে কণ্ঠ দেয়ার পর মনে হয়েছে ভালো কিছুই হতে চলেছে। মিউজিক ভিডিও প্রকাশ হলে দর্শক শ্রোতাদের ভালো লাগবে আশা করি।

হাল সময়ে একটা ট্রেন্ট চালু হয়েছে। বেশির ভাগ সঙ্গীতশিল্পীদের মধ্যে মিউজিক ভিডিও করার প্রবণতা দেখা যাচ্ছে। তার মানে কী এখন শ্রোতারা অডিও গান শুনছেন না?

সলমা জানালেন, গান এখন শোনার পাশাপাশি দেখারও বিষয় হয়ে দাঁড়িয়েছে। শ্রোতাদের পছন্দেরও পরিবর্তন ঘটছে। আর মিউজিক ভিডিও’র কনসেপ্ট তো নতুন কিছু নয়। মাইকেল জ্যাকসনের সময়ও তো গানের ভিডিও তৈরি হতো। তবে একটা কথা গান যদি মানসম্মত না হয় তবে মিউজিক ভিডিও যতো ভালোই হক না কেন সেটা কিন্তু একটা সময় হারিয়ে যাবে। যে গানের সুর ভালো, কথা ভালো সেই গানই শ্রোতারা মনে রাখবেন।

অডিও অ্যালবামে ব্যস্ততার পাশপাশি সম্প্রতি ‘বাঙালি কন্যা’ এবং ‘সোনাবন্ধু’ চলচ্চিত্রে কণ্ঠ দিয়েছেন। বেশকিছু নাটকেও গেয়েছেন তিনি। লালনের গান দিয়ে সঙ্গীতে যাত্রা হলেও সব ধরনের গানেই কাজ করছেন এ সঙ্গীত তারকা। কণ্ঠে নানান ভেরিয়েশন আনতে কোনো সমস্যা হয় কি-না?

সালমা বললেন, আমি ১৫ বছর ওস্তাদ শফি মণ্ডলের কাছে ক্লাসিক গান শিখেছি। এখনও গানের চর্চা অব্যহত রেখেছি। আসলে প্রকৃত শিল্পীরা সব গানই করতে পারেন। শ্রেয়া ঘোষাল যেমন রবীন্দ্রসঙ্গীত গাইছেন তেমনি হিন্দি এমন কি ইংলিশ গানও গাইতে পারেন। তারা যদি সব গান গাইতে পারেন আমরা পারবো না কেন?

তারকাদের প্রথম আয় নিয়ে ভক্তদের এক ধরনের কৌতূহল থাকে। কেউ কেউ বিষয়টি এড়িয়ে যান। কিন্তু এ ক্ষেত্রে ব্যতিক্রম সালমা। নিজের প্রথম আয়কে আজীবন মনে রাখতে চান তিনি। নিজের ভক্তদের কাছে বিষয়টি তুলে ধরতেও কার্পণ্য করেননি।

সালমা বললেন, ২০০১ সালে তার জন্মস্থান কুষ্টিয়াতেই মেলা চলছিল। সেখানেই উপস্থিত হাজারও দর্শকের সামনে গান গেয়ে মাত করেন সালমা। বিনিময়ে সম্মানী পেয়েছিলেন মাত্র ৫০ টাকা। কিন্তু মজার ব্যাপার হলো পরেরদিন একই অনুষ্ঠানে গান গেয়ে তিনি পান ১৫০ টাকা।

গানের বাইরে তার এক ভিন্ন জগৎ আছে। সেটি তার পরিবার। সেই সঙ্গে মনোযোগী ছাত্রীর মতো পড়াশোনাও চালিয়ে যাচ্ছেন। এলএলবির এ ছাত্রীর ইচ্ছা ব্যারিস্টার হবার। নিজের নামের সঙ্গে এক্সট্রা একটা সাইনবোর্ড হলে মন্দ কি (হাসি)।

লালনের শহরে বাড়ি, তার গান করেই আজ তিনি সালমা। তাইতো প্রতি বছরই লালনের গান নিয়ে তার একটা বাড়তি পরিকল্পনা থাকে। ভবিষ্যতেও সাইজির গান নিয়ে কাজ করতে চান জনপ্রিয় এ সঙ্গীতশিল্পী।

তিনি চান আমৃত্যু গানের সঙ্গে থাকতে। সঙ্গীত নিয়ে একাডেমি করারও ইচ্ছে আছে।

এইচএম/ এস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh