‘পদ্মাবতী’ বিতর্কে নতুন মোড়

প্রকাশ | ২৬ নভেম্বর ২০১৭, ১৬:৫১ | আপডেট: ২৬ নভেম্বর ২০১৭, ১৭:৪৯

বিনোদন ডেস্ক

সঞ্জয় লীলা বানসালি পরিচালিত ‘পদ্মাবতী’ ছবির মুক্তি নিয়ে সৃষ্ট বিতর্ক এবার নতুন মোড় নিচ্ছে। সুর পাল্টাচ্ছেন ছবিটির বিরোধিতাকারী সংগঠন শ্রী রাজপুত করনি সেনা।

সংগঠনটির পক্ষ থেকে বলা হয়েছে, যদি রাজস্থানের মেওয়ার রাজপরিবারের সদস্যদের সামনে ‘পদ্মাবতী’ প্রদর্শন করা হয় এবং তা দেখে তাদের কেউ আপত্তি না তোলেন তাহলে সংগঠনটি ছবিটির বিরুদ্ধে চলমান আন্দোলন তুলে নেবে।

‘পদ্মাবতী’ নিয়ে বিতর্ক শুরু হয় রানি পদ্মাবতীর একটি নাচ ও আলাউদ্দিন খিলজির স্বপ্নে রানির সঙ্গে ঘনিষ্ঠ একটি দৃশ্য নিয়ে। যদিও পরিচালক সঞ্জয় লীলা বানসালি বারবার বলেছেন, দ্বিতীয় দৃশ্যটি ছবিতে নেই। কিন্তু বিক্ষোভকারীরা দাবি তুলেছে, ছবি থেকে সব বিতর্কিত অংশ বাদ দিতে হবে, না হলে এই ছবি প্রেক্ষাগৃহে চলতে দেয়া হবে না।

ছবিটিতে ভুল ইতিহাস তুলে ধরা হয়েছে এমন অভিযোগে গুজরাট, রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, পাঞ্জাবে ‘পদ্মাবতী’ মুক্তি নিয়ে বিক্ষোভ চলছে।

এবার বিক্ষোভকারী সংগঠন ‘শ্রী রাজপুত করনি সেনা’র পক্ষ থেকে সুর কিছুটা নরম করা হয়েছে। তারা এবার নতুন দাবি তুলেছে। এরই প্রেক্ষিতে ছবিটিকে ঘিরে চলমান বিতর্ক এবার নতুন মোড় নিয়েছে।

১৪ শতকে রাজস্থানের চিত্তরের শাসক রাওয়াল রতন সিং এর সরাসরি বংশধর এবং মেওয়ার রাজপরিবারের প্রধান অরবিন্দ সিং।

তিনি ভারতীয় সংবাদ মাধ্যমকে দেয়া এক বার্তায় বলেন, ইতিহাস বিকৃতি এবং রাজপুতদের অতীত গৌরব ও ঐতিহ্যকে হেয় করার কোন প্রচেষ্টাকে সহ্য করা হবে না।

পিআর