• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

‘মরদেহ নিয়ে যাওয়া ভীষণ কষ্টের’

পাভেল রহমান

  ২৪ নভেম্বর ২০১৭, ১৬:৪৩

দুই দশক আগে বারী সিদ্দিকীর সঙ্গে পরিচয় শহীদুল্লাহ ফরায়জির। তখন বারী সিদ্দিকী সবার কাছে বংশীবাদক হিসেবেই পরিচিত ছিলেন। প্রথম পরিচয়ে দুজনের মধ্যে বেশ সখ্যতা গড়ে উঠে। এরপর গীতিকবি শহীদুল্লাহ ফরায়জির লেখা ৮০টির মতো গান গেয়েছেন বারী সিদ্দিকী। গতকাল বৃহস্পতিবার দিনগত রাত আড়াইটায় পৃথিবীর মায়া ত্যাগ করে চিরদিনের জন্য না ফেরার দেশে গেলেন বারী সিদ্দিকী। আজ শুক্রবার (২৪ নভেম্বর) তার মরদেহ নিয়ে যাওয়া হচ্ছে নেত্রকোনায়। মরদেহের সঙ্গে নেত্রকোনার পথে রয়েছেন শহীদুল্লাহ ফরায়জি। সেখান থেকেই বেলা ৩টায় আরটিভি অনলাইনের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেছেন বরেণ্য এই গীতিকবি। সাক্ষাৎকার নিয়েছেন পাভেল রহমান।

বারী সিদ্দিকীর সঙ্গে আপনার শুরুর দিনগুলোর কথা জানতে চাই?

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রায় দুই দশক আগে বারী ভাইয়ের সঙ্গে আমার পরিচয় হয়েছিল। পরিচয়ের অল্প সময়ের মধ্যেই আমাদের মাঝে ঘনিষ্ঠতা তৈরি হয়। কারণ বারী ভাইয়ের বাড়ি নেত্রকোনা, আমার বাড়ি ময়মনসিংহে। আমাদের দুজনের বাড়ির দূরুত্ব ৩০ কিলোমিটার। এরপর গান নিয়ে আমাদের মাঝে প্রচুর কথা হয়েছে। আমার লেখা অনেক গান তিনি গেয়েছেন। আজ তার মরদেহ নিয়ে নেত্রকোনা যাচ্ছি। এটা আমার জন্য ভীষণ কষ্টের।

বারী সিদ্দিকীর প্রথম অ্যালাবামের গানগুলো তো আপনি লিখেছেন?

বারী সিদ্দিকীর গাওয়া মোট গানের সংখ্যা ১৬০টি। এর মধ্যে প্রায় ৮০টি গানই আমার লিখা। প্রথম অ্যালবাম ‘দুঃখ রইল মনে’। এই অ্যালবামের সব কটি গানই আমি লিখেছি। ওই অ্যালবামের গানগুলো এখনো মানুষের কাছে জনপ্রিয়। এর মধ্যে ‘চন্দ্র সূর্য যত বড়, আমার দুঃখ তার সমান’গানটি তুমুল জনপ্রিয়তা পায়।

উল্লেখ্যযোগ্য গানগুলো নিয়ে যদি বলেন?

জনপ্রিয় হওয়া গানগুলোর মধ্যে রয়েছে ‘ছোট্ট একটা মাটির ঘর, কেউ আসে না নিতে খবর’, ‘চন্দ্র সূর্য যত বড়, আমার দুঃখ তার সমান’, ‘আমার মন্দ স্বভাব জেনেও তুমি কেন চাইলে আমারে’, ‘এক মুঠো মাটির মালিকানা’, ‘আমি নাকি মন পোড়ানো কয়লার ব্যাপারী’।

বারী সিদ্দিকী কেন অন্য সঙ্গীতশিল্পীদের চাইতে আলাদা?

লোকসঙ্গীতকে ক্লাসিক্যাল ভিত্তি দিয়েছেন বারী সিদ্দিকী। এর মধ্য দিয়ে বাংলা সঙ্গীত ভিন্ন মাত্রায় যুক্ত হয়েছে। গতানুগতিক যে ধারায় বাংলা গানের বিকাশ হচ্ছে; সেখানে নতুন পথ তৈরি করে দিয়েছেন তিনি। লোকগানের সঙ্গে ক্লাসিক্যালের সমন্বয় ঘটিয়েছেন। তার গায়কি, তার সুর, সঙ্গীতায়োজন নতুন মাত্রা যোগ করেছে বাংলা গানে।

শিল্পী হিসেবে গীতিকারকে কতোটা প্রভাবিত করতেন?

লিখতে গিয়ে আমি সব সময় স্বাধীনতায় বিশ্বাস করি। নিজের চিন্তার বিপক্ষে গিয়ে কোনো শব্দ লিখি না। বারী ভাই আমার লেখাতে প্রভাবিত করতেন না। তবে তার ভাবনা আমার সঙ্গে শেয়ার করতেন। নতুন কোনো আইডিয়া থাকলে দিতেন। একবার তিনি বললেন, মাটির ঘর নিয়ে কোনো গান লিখা যায় কিনা? ভাবনাটা ভালো লেগেছিল। পরে আমি সেই গানটি লিখেছি।

গান গাইতে গিয়ে অনেক শিল্পীই গীতিকারদের নাম বলেন না। এক্ষেত্রে বারী সিদ্দিকী কেমন?

আমি কখনোই এই বিষয়টা নিয়ে ভাবিনি। আমি গান লিখেছি, কেউ আমার নাম না বললে খুব মন খারাপ হয় না। তবে বারী ভাইকে এই জায়গাটায় উদার দেখেছি। আমার অনেক গান গাইতে গিয়ে তিনি গীতিকার হিসেবে আমার নাম বলেছেন। কোনো কোনো সময় হয়তো ভুলে যেতেন। ইচ্ছাকৃতভাবে তিনি নাম বলেননি, এমনটা হয়নি।

পিআর/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh