• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

হুমায়ূন আহমেদের জন্মদিনে যত আয়োজন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ নভেম্বর ২০১৭, ২৩:৫৮

দেশ বরেণ্য সাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন আজ। (১৩ নভেম্বর, সোমবার)। নানা আয়োজনে হুমায়ূন ভক্তরা দিনটিকে উদযাপন করবেন। এছাড়া হুমায়ূনের পরিবারেও রয়েছে দিনটিকে ঘিরে আনুষ্ঠানিকতা।

হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন জানান, ঘরোয়া আয়োজনে প্রতি বছরের মতোই রাত ১২টায় কেক কাটা হবে। এছাড়া হুমায়ূনের প্রিয় জায়গা নূহাশপল্লীতে এতিমদের খাওয়ানো হবে। দিনভর হুমায়ূন ভক্তরা নূহাশপল্লীতে আসবেন তাদের প্রিয় লেখককে শ্রদ্ধা জানাতে।

হুমায়ূন আহমেদের জন্মদিনকে ঘিরে তারই লেখা নাটক ‘নৃপতি’ মঞ্চস্থ করতে যাচ্ছে নান্দনিক নাট্যগোষ্ঠী। কাল (সোমবার) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির প্রদর্শনী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

হুমায়ূন আহমেদের ‘কে কথা কয়’ উপন্যাস থেকে ম্যাড থেটার প্রযোজিত নাটক ‘নদ্দিউ নতিম’। এরইমধ্যে নাটকটি বেশ প্রশংসিত হয়েছে। গত ১০ ও ১১ নভেম্বর লন্ডনের ব্রাডি আর্টস সেন্টারে নাটকটির দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়। হুমায়ূনের উপন্যাস থেকে নাট্যরূপ ও দিয়েছেন আসাদুল ইসলাম।

হুমায়ূন আহমেদের জন্মদিনকে ঘিরে এবছরও হুমায়ূন মেলার আয়োজন করেছে চ্যানেল আই। তেজগাঁও’র চ্যানেল আই ভবনে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত এই মেলা চলবে।

শাহবাগের পাবলিক লাইব্রেরী চত্বরে হুমায়ূনের লেখা বই নিয়ে অনুষ্ঠিত হবে বইমেলা। বিকেল থেকে রাত অবধি বইমেলা অনুষ্ঠিত হবে। এছাড়া নেত্রকোনায় হুমায়ূনের গ্রামের বাড়ি এবং দেশের বিভিন্ন জেলা শহরে হুমায়ূন ভক্তরা নানা আয়োজনে তাদের প্রিয় লেখককে শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান আয়োজন করবেন বলে জানা গেছে।

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার মোহনগঞ্জে জন্মগ্রহণ করেন। তিনি একাধারে লেখক, টিভি ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে খ্যাতি অর্জন করেছেন। বহুমুখী প্রতিভাবান এই মানুষটি ২০১২ সালের ১৯ জুলাই ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

পিআর/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh