• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ভিয়েতনাম থেকে ফিরে এবার ‘ওয়াটারনেস’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ অক্টোবর ২০১৭, ১০:৪২

কয়েকদিন আগেই ভিয়েতনাম থেকে ফিরেছে নৃত্য সংগঠন ‘তুরঙ্গমী’। এবার তাদের আরেকটি প্রযোজনা ‘ওয়াটারনেস’ নিয়ে যোগ দিচ্ছে ‘এশিয়ান কনফ্লুয়েন্স রিভার ফেস্টিভ্যাল ২০১৭’ এ।

আগামীকাল রোববার বিকেল সাড়ে ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ওয়াটারনেসের সপ্তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ভারতীয় হাইকমিশন ঢাকার আয়োজনে এটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনের ছায়া অবলম্বনে জল ও নারীর সম্পর্ক নিয়ে তৈরি এই প্রযোজনাটির পাণ্ডুলিপি লিখেছেন ধীমান ভট্টাচার্য, সংগীত পরিচালনায় রয়েছেন সুমন সরকার, মূল ভাবনা, নকশা, নৃত্য পরিচালনা ও নির্দেশনায় পূজা সেনগুপ্ত।

নৃত্য ও অভিনয়ে অংশ নিয়েছেন পূজা সেনগুপ্ত, আতিক রহমান, আবু নাঈম, ইয়াস্না, শ্রেয়সী, লিজা, সুস্মিতা, আফসানা, নিশীথা, দাউদ প্রমুখ।

গেলো মাসের শেষের দিকে ভিয়েতনাম সরকারের আমন্ত্রণে ভিয়েতনামের ‘আন্তর্জাতিক নৃত্য উৎসব ২০১৭, নিনহ বিনহ, ভিয়েতনাম’-এ তুরঙ্গমী মঞ্চস্থ করেছে তাদের দুটি প্রযোজনা নৃত্যনাট্য অনামিকা সাগরকন্যা এবং অ্যানিমেশন ড্যান্স রেসুলিউশন।

উৎসবের জুরি বোর্ডের বিবেচনায় দল হিসেবে সম্মানসূচক সনদপত্র পেয়েছে তুরঙ্গমী। ভিয়েতনাম ড্যান্স আর্টিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি নৃত্যশিল্পী চু থু কুয়েন বাংলাদেশ দলের দলনেতা ও তুরঙ্গমীর আর্টিস্টিক ডিরেক্টর পূজা সেনগুপ্তের হাতে সমাপনী অনুষ্ঠানের দিন এই সনদ তুলে দেন।

ভিয়েতনাম সরকারের উপ সংস্কৃতি মন্ত্রী ভুয়ং ডু বিয়েন সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী ২৪টি দলের দলনেতার হাতে উৎসবের শুভেচ্ছা স্মারক ও পুষ্পস্তবক তুলে দেন। নিনহ বিনহ কনভেনশন সেন্টারে আয়োজিত ৮ দিনব্যাপি জমকালো ওই উৎসবটি সরাসরি সম্প্রচার করেছে ভিটিভি ওয়ান, নিনহ বিনহ টিভিসহ ভিয়েতনামের বেশ কিছু টিভি চ্যানেল।

গেলো ১৬ সেপ্টেম্বর শুরু হয়ে এই উৎসব শেষ হয় ২২ সেপ্টেম্বর। তুরঙ্গমীর সদস্যরা ২৩ সেপ্টেম্বর ঢাকায় ফিরেছে।

পিআর/ওয়াই/

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মঞ্চে ফিরছে ‘মাধব মালঞ্চী’
নিজের পায়ে কি নিজেই কুড়াল মারলেন তামিম ইকবাল?
ভোটের প্রচারে দেব, ভেঙে পড়ল মঞ্চ
ফের নাটকের গানে সানাম সুমী
X
Fresh