• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

৬৪ জেলায় ১৬ দিনব্যাপি চলচ্চিত্র উৎসব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ অক্টোবর ২০১৭, ১২:৫৪

বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের আয়োজনে দেশের ৬৪টি জেলায় একযোগে ১৬ দিনব্যাপি ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’ আয়োজন করা হয়েছে।

শুক্রবার (৬ অক্টোবর) শুরু হয়ে এ উৎসব চলবে ২১ অক্টোবর পর্যন্ত। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর শুক্রবার বিকেল ৫টায় একাডেমির চিত্রশালা প্লাজা মিলনায়তনে এ উৎসবের উদ্বোধন করবেন।

উদ্বোধনের পর রিয়াজুল রিজুর চলচ্চিত্র ‘বাপজানের বায়স্কোপ’ প্রদর্শিত হবে। উৎসবে ১৬ দিনে ঢাকাসহ দেশের ৬৪ জেলায় একযোগে ৪৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

উদ্বোধনী সন্ধ্যা ব্যতীত রাজধানী ঢাকায় প্রতিদিন বিকেল ৩টা, বিকেল ৫টা ও সন্ধ্যা সাড়ে ৭টায় ৩টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এবারের উৎসবে সাত সদস্য বিশিষ্ট সিলেকশন কমিটির মাধ্যমে ৫টি বিভাগে- বাংলাদেশ ধ্রুপদী চলচ্চিত্র, আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সমকালীন দেশীয় চলচ্চিত্র (২০১৫-২০১৬) এবং নারী নির্মাতাদের চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প-সংস্কৃতি’ স্লোগান নিয়ে এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হবে আগামী ২১ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় চিত্রশালা প্লাজা মিলনায়তনে। সেখানে উৎসবের পুরস্কার বিতরণ ও অংশগ্রহণকারী সকল চলচ্চিত্র নির্মাতাকে সনদপত্র দেয়া হবে।

উৎসবে জমাকৃত সমকালীন চলচ্চিত্র (২০১৫-২০১৬) থেকে ১১টি চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনীর জন্য চূড়ান্ত করা হয়েছে। ১১টি চলচ্চিত্র থেকে ৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হবে। বিভাগগুলো হলো: শ্রেষ্ঠ চলচ্চিত্র (দুই লাখ টাকা), শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা (১ লক্ষ টাকা) এবং বিশেষ জুরি পুরস্কার (৫০ হাজার টাকা)।

এজন্য বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা মসিহ্উদ্দিন শাকেরকে চেয়ারম্যান করে সাত সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, সৃজনশীল ও মানবিক-মূল্যবোধ সম্পন্ন জাতি গঠনে এবং জনসাধারণের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে চলচ্চিত্রের ভূমিকা অপরিসীম। দেশীয় চলচ্চিত্রের বিকাশ, উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনে শিল্পকলা একাডেমির এ আয়োজন সফল ও সার্থক হবে।

পিআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তারকাদের গোপনে বিয়ে করানো প্রসঙ্গে যা বললেন তুষার খান
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন
শিল্পী সমিতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম সাংবাদিকদের
ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চান রিয়াজ 
X
Fresh