• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শিশুদের জন্য ‘দুরন্ত’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ অক্টোবর ২০১৭, ১২:৩৩

শিশু-কিশোরদের জন্য এসেছে নতুন টিভি চ্যানেল ‘দুরন্ত’। চ্যানেলেটিতে শিশু-কিশোরদের জন্য প্রচার হবে ভ্রমণ, স্কুল ম্যাজিক, বিজ্ঞান, খেলাধুলা, পরিবার, পুতুল বিষয়ক অনুষ্ঠান। থাকবে বিদেশি কার্টুন ও বাংলায় ডাব করা চলচ্চিত্র।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বৃহস্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে ‘দুরন্ত’র লোগো উন্মোচন হয়। এ দিনই চ্যানেলটির পরীক্ষামূলক সম্প্রচার শুরু হয়েছে। পূর্ণাঙ্গ সম্প্রচারে আসবে আগামী ১৫ অক্টোবর।

‘দুরন্ত’ টিভির লোগো উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, লেখক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘বিশ্বের সঙ্গে সমানতালে দেশকে এগিয়ে নিতে শিশু-কিশোর-যুবাদের দুরন্ত গতিতে ছুটতে হবে। দেশপ্রেম বুকে নিয়ে শিক্ষা ও দক্ষতা অর্জন করে দেশের মুখ উজ্জ্বল করতে হবে’।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ‘বিদেশি একটি কার্টুন দেখে আমাদের শিশুরা নিজস্ব ভাষা ও সংস্কৃতি ভুলে যাচ্ছে বলে সোশ্যাল মিডিয়ায় সমালোচনা শুরু হয়। আমি তখন তথ্য মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ছিলাম। পরে আমরা সেই কার্টুনটিকে সাময়িকভাবে বন্ধ করি। এটি বন্ধ করার পর ছোট একটি ছেলে আমাকে ফেসবুকে লিখে ‘আংকেল এই কার্টুনটি বন্ধ করলেন কেন? আল্লাহ আপনার বিচার করবে’। এদিকে অভিভাবকদের অভিযোগ এই কার্টুনের কারণে শিশুদের আচরণ বদলে যাচ্ছে। তখনই মূলত ভাবনা আসে শিশুদের জন্য একটি টিভি চ্যানেল করতে হবে। সেই চ্যানেল থেকে দেশীয় ভাষা ও সংস্কৃতি সম্পর্কে জানবে শিশুরা’।

বঙ্গবন্ধুর আত্মজীবনীর কিছু অংশ শিশুতোষ উপযোগী করে অ্যানিমেটেড চরিত্রের মাধ্যমে এই চ্যানেলে সম্প্রচার করা হবে বলে জানান শাহরিয়ার আলম।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, শিশুদের জন্য টিভি চ্যানেল চালানো খুবই কঠিন কাজ হবে। সবচেয়ে কঠিন হবে শিশুদের মতো করে অনুষ্ঠান নির্মাণ করা। শিশুদের জন্য শিক্ষা বা বিনোদনমূলক যা কিছুই নির্মাণ করা হোক না কেন, তা যেন বড়দের মতো হয়ে না যায়। শিশুদের ওপর যেন কোনো কিছু চাপিয়ে দেয়া না হয়।

দুরন্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাঈদ বলেন, ‘বাংলাদেশে শিশুদের জন্য বিনোদনমূলক উপাদান হাতেগোনা। আমাদের শিশুরা বাংলা ভাষায় দেশীয় সংস্কৃতি ও বিষয়বস্তুর বিনোদন না পাওয়ার কারণে বিদেশি সংস্কৃতি এবং অনুপোযোগী বিষয়বস্তুর দিকে ঝুঁকে পড়ছে। কোমলমতি শিশুরা যাতে মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও বিনোদনের মাধ্যমে নিজেকে বিকশিত করতে পারে সেজন্যই শিশুতোষ টিভি চ্যানেল ‘দুরন্ত’র যাত্রা। শিশু-কিশোরদের মনোজগতে ক্রিয়াশীল তথ্য, সংবাদ, কাহিনী ও বিনোদনের মাধ্যমে তাদের ভবিষ্যত গঠনে আমাদের অনুষ্ঠানগুলো সহায়ক হবে আশা করছি’।

এ অনুষ্ঠানের শেষভাগে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন দুরন্ত টিভির পরিচালক অভিজিৎ চৌধুরী, প্রকল্প পরিচালক শাকিব আরিফিন, অনুষ্ঠান প্রধান মোহাম্মদ আলী হায়দার এবং বিপণন বিভাগের প্রধান আমজাদ হোসেন আরজু।

পিআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরিষাখেতে বোনদের সঙ্গে দুরন্ত পরীমণি
X
Fresh