• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

গঙ্গা-যমুনা উৎসবে অংশ নেবে আড়াই হাজার শিল্পী

পাভেল রহমান

  ০৪ অক্টোবর ২০১৭, ১৬:০০

ঢাকায় ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। দুই বাংলার শিল্পীদের পারস্পরিক আত্মার বন্ধনকে দৃঢ় করতে আগামী ৬-১৫ অক্টোবর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার তিনটি মিলনায়তন ও উন্মুক্ত চত্বরে এই উৎসব অনুষ্ঠিত হবে।

এবারের উৎসবে মোট ২৯টি মঞ্চ নাটকের প্রদর্শনী থাকবে; যার মধ্যে রয়েছে ভারতের ৩টি নাটক। এর মধ্যে ২টি নাটকে অভিনয় করবেন পশ্চিমবঙ্গের নন্দিত অভিনেতা দেবশংকর হালদার। এছাড়া উৎসব প্রাঙ্গণের উন্মুক্ত মঞ্চে ৬৩টি সংগঠনের আবৃত্তি, সংগীত, নৃত্য ও পথনাটকের পরিবেশনা থাকবে।

এবারের উৎসব উৎসর্গ করা হয়েছে কলকাতার অনীক নাট্যদলের প্রধান সদ্য প্রয়াত অমলেশ চক্রবর্তীকে। উৎসব আয়োজনের বিস্তারিত জানাতে আজ বুধবার দুপুরে নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এ সময় উৎসবের বিস্তারিত দিক তুলে ধরেন ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’ উদযাপন পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান। তিনি বলেন, এবারের উৎসব উদ্বোধন করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বিশেষ অতিথি থাকবেন ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, বিশ্ব আইটিআই’র সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উদ্বোধনী পরিবেশনা মঞ্চস্থ করবে ‘স্পন্দন’।

এবারের উৎসবে মঞ্চনাটক, যাত্রা, নৃত্য, আবৃত্তি, সংগীত, মূকাভিনয় ও পথনাটকে ভারত ও বাংলাদেশের মোট ৯২টি সংগঠন অংশ নিচ্ছে। উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক পর্বে প্রতিদিন ৪টা থেকে সাড়ে ৬টায় থাকবে নানা পরিবেশনা। সন্ধ্যা ৭টায় থাকবে মঞ্চনাটকের প্রদর্শনী।

অন্যান্য পরিবেশনা উন্মুক্ত থাকলেও মঞ্চ নাটকের পরিবেশনা থাকবে টিকিটের বিনিময়ে। প্রদর্শনীর আগে হল কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করা যাবে। এই উৎসবে সহযোগিতা করছে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ভারত-বাংলাদেশ ফাউন্ডেশন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব’ উদযাপন পর্ষদের আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ আরটিভি অনলাইনকে বলেন, এবারের উৎসবে বাংলাদেশ ও ভারতের ৯২টি সংগঠনের প্রায় আড়াই হাজার শিল্পী অংশ নিতে যাচ্ছে।

তিনি আরো বলেন, পাঁচ বছর ধরে বাংলাদেশে এই উৎসব আয়োজন করা হচ্ছে। তারও আগে ভারতে অমলেশ চক্রবর্তী ও অনীক থিয়েটার গঙ্গা-যমুনা নাট্যোৎসব আয়োজন শুরু করে। সেখানে বাংলাদেশের বিভিন্ন নাট্যদল প্রতি বছর অংশ নেয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের সংস্কৃতিকর্মীরা গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব আয়োজন শুরু করে।

পিআর/জেবি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শুক্রবার থেকে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মেলন
‘জীবন কৃতি সম্মান’ পাচ্ছেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক
X
Fresh