• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘সোনাবন্ধু’র সঙ্গে প্রতিযোগিতা করে অস্কারে ‘খাঁচা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৫৪

একাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) এর ৯০তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে অংশ নিতে যাচ্ছে আকরাম খান পরিচালিত চলচ্চিত্র ‘খাঁচা’। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে এই তথ্য জানান চলচ্চিত্র ব্যক্তিত্ব হাবিবুর রহমান খান।

অবশ্য আনুষ্ঠানিক ঘোষণার আগেই একাধিক সূত্র থেকে এই তথ্য জানতে পেরেছিল আরটিভি অনলাইন। ‘বাংলাদেশ থেকে অস্কারে যাচ্ছে খাঁচা’ শিরোনামে গতকালই সংবাদ প্রকাশ করে আরটিভি অনলাইন।

প্রতিবছরের মতো এবারো অস্কারের বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নেয় বাংলাদেশ ফেডারেশন অব ফির্ম সোসাইটিজ।

এ লক্ষে চলচ্চিত্র বাছাইয়ের জন্য ৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন হাবিবুর রহমান খান। এই কমিটির পক্ষ থেকে আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

এ সময় হাবিবুর রহমান খান বলেন, গত ২০ সেপ্টেম্বর বিকেল ৫টায় ছিল চলচ্চিত্র জমা দেওয়ার শেষ সময়। এ বছর বাছাই প্রক্রিয়ায় ২টি চলচ্চিত্র অংশগ্রহণ করে। চলচ্চিত্রগুলো হচ্ছে শুভ টেলিফিল্ম প্রযোজিত, জাহাঙ্গীর আলম সুমন পরিচালিত ‘সোনা বন্ধু’ এবং ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত, আকরাম খান পরিচালিত ‘খাঁচা’।

তিনি আরো বলেন, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের উদ্যোগে গঠিত চলচ্চিত্র বাছাই কমিটি গত ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত সভায় ৯০তম অস্কারে বিদেশি ভাষার চলচ্চিত্র প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য আকরাম পরিচালিত ‘খাঁচা’ চলচ্চিত্র মনোনীত করে।

ছবিটির পরিচালক আকরাম খান বলেন, ‘আন্তর্জাতিকভাবে আমরা দেখাতে চাই যে বাংলাদেশে ভালো গল্পের চলচ্চিত্র নির্মিত হয়। আমরা সবাই পরিশ্রম করে খাঁচা নির্মাণ করেছি। আমাদের চলচ্চিত্রটি মনোনীত করায় বাছাই কমিটির সদস্যের ধন্যবাদ।

খাঁচা চলচ্চিত্রের অভিনেতা আজাদ আবুল কালাম বলেন, ‘এই চলচ্চিত্রটির শুরু থেকেই আমি যুক্ত ছিলাম। সবাই মিলে একটা ভালো সিনেমা নির্মাণের চেষ্টা করেছি। আকরাম ছবিটি নিয়ে খুবই পরিশ্রম করেছে।’

ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ও খাঁচা চলচ্চিত্রের প্রযোজক ফরিদুর রেজা সাগর বলেন, আকরাম খানকে যখনই দেখেছি তখনই দেখতাম খুবই সিরিয়াস হয়ে আছে। কিন্তু খাঁচা অস্কারে মনোনীত হওয়ার পর তার মুখে হাসির ঝিলিক দেখেছি। বাছাই কমিটিকে ধন্যবাদ খাঁচা চলচ্চিত্রটি মনোনীত করার জন্য।

সংবাদ সম্মেলনে বাছাই কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

১৯৪৭ সালের ভারত ভাগের ওপর ভিত্তি করে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক রচিত একই নামের গল্প অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। গত শুক্রবার ৬টি প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পায়।

যৌথভাবে এর চিত্রনাট্য লিখেছেন আজাদ আবুল কালাম ও আকরাম খান। ছবিটি পরিচালনা করেছেন আকরাম খান। শুটিং হয়েছে নড়াইলের লোহাগড়ার ইতনা, মুন্সিগঞ্জের দোহার ও নাটোরে।

অভিনয় করেছেন- আজাদ আবুল কালাম, জয়া আহসান, মামুনুর রশীদ, চাঁদনী, শাহেদ আলী, কায়েস চৌধুরী, পিদিমসহ অনেকে। ২০১১-১২ সালে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘খাঁচা’।

পিআর/এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh