• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

নাট্যশালায় বুধবার ‘পাইচো চোরের কিচ্ছা’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২২

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বুধবার(২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাকা পদাতিকের নাটক ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ হবে। এটি নির্দেশনা দিয়েছেন কাজী চপল। এদিন নাটকটির ৫৬তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

নির্দেশক কাজী চপল বলেন, ‘খুলনার লোক কাহিনীকে উপজীব্য করে গবেষণাধর্মী লোক নাটক ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ করছে ঢাকা পদাতিক। একটি সহজ গল্পকে লোক আঙ্গিকের আশ্রয় নিয়ে সরলভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য সাংস্কৃতিক উপাদান। বাংলায় ছড়িয়ে থাকা এই সাংস্কৃতিক উপাদানই আমাদের ঐতিহ্য, আমাদের শেকড়।’

নাটকটিতে অভিনয় করবেন- কাজী শিলা, কিরণ, তন্দ্রা, শ্যামল, দেবাশীষ বড়ুয়া, নিপা, সজল, আসিফ, আল আমিন, রিয়াজ, সম্রাট, তন্বী, সুমন ঘোষ, রাহাত, আসিফ, সেতু, নিপা, শাহনাজ, কবির, কাউসার আহমেদ।

কাজী চপল জানান, নাটকের মূল চরিত্র ‘পাইচো চোর’। এই চোরকে ঘিরেই আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। নাটকের একপর্যায়ে পাইচো কোটের সঙ্গে চুক্তিবদ্ধ হয় যে, মহেশ্বরী রাজকন্যাকে সে চুরি করে রাজা কোটের কাছে এনে দেবে।

পাইচোর বাবাও ছিল চোর। চুরি বিদ্যা শেখার জন্য তিনি রেখে গেছেন অনেক বই। পাইচো বাবার রেখে যাওয়া বই পড়ে কৌশল শেখে। এরপর তিনি রাজকন্যাকে চুরি করার জন্য রওনা হন।

এদিকে, রাজ্য জুড়ে শুরু হয় অস্থিরতা। বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হলেও শেষ পর্যন্ত 'পাইচো চোরের হাত' থেকে রাজকন্যাকে রক্ষা করা সম্ভব হয় না। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

নাটকটির আলোক পরিকল্পনা করেছেন- আমিনুর রহমান আজম, পোশাক পরিকল্পনা করেছেন- কাজী শিলা, কোরিওগ্রাফি করেছেন- দীপা খন্দকার, কাজী শিলা। সঙ্গীত পরিকল্পনা করেছেন রবীন বসাক, কাজী শিলা।

পিআর/এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh