• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

কাঠমান্ডুতে ‘শ্রমিক আওয়াজ’

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৪:৩৩

বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘শ্রমিক আওয়াজ : ওয়ার্কার্স ভয়েস’ ইতোমধ্যে ‘নিউ ইয়র্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’সহ কয়েকটি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হয়েছে। এবার এশিয়ার সম্মানজনক ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল ‘ফিল্ম সাউথ এশিয়া ২০১৭’-এ অংশ নিতে যাচ্ছে। দুই বছর পর পর ‘ফেস্টিভ্যাল অব সাউথ এশিয়ান ডকুমেন্টারি’ অনুষ্ঠিত হয়। এবার উৎসবের ১১তম আসর অনুষ্ঠিত হবে।

জানা গেছে, এবারের আসরের জন্য তিন শতাধিক চলচ্চিত্র জমা পড়েছিল। এর মধ্য থেকে প্রদর্শনীর জন্য প্রাথমিকভাবে ৭০টি ছবি নির্বাচন করা হয়। পরবর্তীতে চূড়ান্ত পর্বে রাখা হয় ৪৬টি। এর মধ্যে রয়েছে বাংলাদেশের ‘শ্রমিক আওয়াজ’। নেপালের কাঠমান্ডুতে উৎসব শুরু হবে ২ নভেম্বর। পুরস্কার বিতরণীর মাধ্যমে উৎসব শেষ হবে ৫ নভেম্বর।

এছাড়া ‘শ্রমিক আওয়াজ’ অক্টোবরে প্রদর্শিত হবে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিতব্য অ্যানুয়েল কনফারেন্স অব সাউথ এশিয়ায়। এই আয়োজনের ৪৬তম আসরে অংশ নেবেন ৮৫০ স্কলার, সরকারি কর্মকর্তা, ছাত্র ও বিভিন্ন মাধ্যমের প্রতিনিধিরা।

‘শ্রমিক আওয়াজ’ প্রযোজনা করেছেন সমতলী হক। পরিচালনার পাশাপাশি চিত্রগ্রহণ ও সম্পাদনা করেছেন মোহাম্মদ রোমেল। গো ফান্ডের মাধ্যমে গণচাঁদা সংগ্রহ করে এই চলচ্চিত্র তৈরি করা হয়।

পরিচালক মোহাম্মদ রোমেল জানান, ‘বাংলাদেশে এই ছবির প্রায় ১২টি প্রদর্শনী হয়েছে। শ্রমিকদের নিজেদের জীবনের গল্প দেখে অনেক শ্রমিক আবেগ তাড়িত হয়ে পড়েন। এটা দেখে আমাদের ভালো লেগেছে।’

২০১৫-১৬ সালে দু’বছর ধরে ঢাকা ও এর আশপাশের এলাকায় এই ছবির দৃশ্যায়ন হয়। এই ছবির মূল প্রসঙ্গ শ্রমিকদের ইউনিয়ন অধিকার।

পিআর/সি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh