• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

সালমান শাহ'র ৪৬তম জন্মদিন

কে বলে আজ তুমি নাই?

এ এইচ মুরাদ

  ১৯ সেপ্টেম্বর ২০১৭, ০১:৫২

মৃত্যু যেন হার মেনেছে তার কাছে। সময়ও যেন থমকে গেছে বাঁকে। লাখো-কোটি প্রাণে ভর করে আছে এক নাম সালমান শাহ। দেশীয় চলচ্চিত্রের ইতিহাস সৃষ্টিকারী এ নায়কের আজ ৪৬তম জন্মদিন। শুভ জন্মদিন সালমান।

১৯৭১ সালের আজকের এই দিনে সিলেটের দারিয়া পাড়ায় জন্ম তার। সালমান শাহ মিডিয়ায় পথচলা শুরু করেন মডেলিং ও নাটকে অভিনয়ের মাধ্যমে। তখন পারিবারিক দেয়া নাম ইমন নামেই পরিচিত ছিলেন তিনি।

এরপর ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’র সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন তিনি। সোহানুর রহমান সোহান পরিচালিত ওই সিনেমাতে তার সঙ্গে নায়িকা হিসেবে ছিলেন নবাগত মৌসুমী। প্রথম সিনেমার পরই দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন সালমান।

তখনকার সময়ের মৌসুমী, শাবনূর, শাবনাজ, শাহনাজ, লিমা সব নায়িকার সঙ্গেই জুটি হয়েছিলেন তিনি। সালমান শাহ অভিনীত ২৭ ছবির মধ্যে অন্যতম- কেয়ামত থেকে কেয়ামত, তুমি আমার, অন্তরে অন্তরে, সুজন সখী, বিক্ষোভ, দেনমোহর, বিচার হবে, এই ঘর এই সংসার, আনন্দ অশ্রু।

গুণী চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে কাজ করে নিজের গ্রহণযোগ্যতা নিয়েছিলেন অন্যমাত্রায়। তাকে বলা হয় স্টাইল আইকন। হালের নায়কেরা সালমানের স্টাইল এখনো ফলো করছেন। হয়তো আগামীদিনেও করবেন। কারণ ফ্যাশানের দিক থেকে নায়ক সালমান শাহ ছিলেন যুগের চেয়ে এগিয়ে।

১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর রহস্যজনকভাবে মৃত্যু হয় সালমানের। এটি খুন নাকি আত্মহত্যা সেটি আজো রহস্যই রয়ে গেছে।

তবে মৃত্যু তার জনপ্রিয়তাকে বিন্দু মাত্র কমাতে পারেনি। দিন যাচ্ছে, বছর যাচ্ছে সালমান ততই যেন জনপ্রিয় হচ্ছেন চলচ্চিত্রপ্রেমীদের কাছে।

এ সময়ের শীর্ষ নায়ক শাকিব খান, আরিফিন শুভ, সাইমন সাদিকসহ অনেকেই অকপটে স্বীকার করে নেন যে তারা সালমান শাহকে দেখেই চলচ্চিত্রে এসেছেন। এ নায়কের মৃত্যুর ২১ বছর পরেও এ যুগের অনেক নবাগত নায়িকার মুখে আফসোসের সুর শোনা যায় ‘ইস যদি সালমান শাহ’র নায়িকা হতে পারতাম।

সালমান শাহ বেঁচে আছেন, বেঁচে থাকবেন তার কাজের মধ্যে দিয়ে। শিল্পীর কখনো মৃত্যু হয় না। যতদিন বাংলা চলচ্চিত্র থাকবে উজ্জ্বল হয়ে থাকবেন সালমান শাহ নামটি। সবশেষ গৌরী প্রসন্ন মজুমদারের লেখা একটি গানের কয়েকটি লাইন দিয়ে শেষ করতে হয়,

তোমার সমাধি ফুলে ফুলে ঢাকা

কে বলে আজ তুমি নাই

তুমি আছ মন বলে তাই’

এম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নতুনভাবে চিত্রায়িত হলো সালমানের দুই গান
দুঃসংবাদ দিলেন অভিনেতা ডন
রহস্যের ইঙ্গিত দিলেন শাবনূর
মারা গেছেন সালমান শাহর ‘স্বপ্নের ঠিকানা’র নির্মাতা এম এ খালেক
X
Fresh