• ঢাকা শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
logo

২৬ বছরে প্রাচ্যনাট, থাকছে নানান আয়োজন

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৩৮
২৬ বছরে প্রাচ্যনাট, থাকছে নানা আয়োজন

২৫ বছর পেরিয়ে ২৬ বছরে জনপ্রিয় নাট্যদল প্রাচ্যনাট। এ উপলক্ষে মঙ্গলবার (২১ ফেব্রুয়ারী) সন্ধ্যা ৭টায় রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটক ‘আগুনযাত্রা’ মঞ্চায়ন হবে। নাটক শুরু হওয়ার আগে খাকছে থিয়েট্রিক্যাল পারফরম্যান্স এবং প্রাচ্যনাটের সব নাটকের পোস্টার প্রদর্শনী। ‘আগুনযাত্রা‘ প্রাচ্যনাটের ৪১তম প্রযোজনা। ভারতের নাট্যকার মহেশ দাত্তানির লেখা ‘সেভেন স্টেপ এরাউন্ড দ্য ফায়ার’ (Seven Steps Around the Fire) থেকে অনুবাদ করেছেন শহীদুল মামুন। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

গল্পে দেখা যাবে, উমার গবেষণার বিষয় হিজড়া বা রূপান্তরকামী মানুষ অথবা তৃতীয় লিঙ্গ। এই গবেষণার সূত্র ধরে সে কমলা হিজরার হত্যাকাণ্ডের সূত্র খুঁজে পায়। কমলাকে পুড়িয়ে মারা হয়েছে এবং এই হত্যাকাণ্ডের জন্য আনারকলি নামে আরেক হিজড়া হাজতবাস করছে। উমার স্বামী জেল পুলিশে উধ্বর্তন কর্মকর্তা, সেই সুবাদে আনারকলির সাথে সাক্ষাত করা সহজ হয় উমার এবং আরো কিছু সুত্র খুঁজে খুঁজে সে হিজড়াদের ডেরায় প্রবেশ করে।

উমার এই গবেষণা শুধু গবেষণার মধ্যে সীমাবদ্ধ থাকে না, সে জড়িয়ে পরে এই সম্প্রদায়ের মানুষদের সাথে মায়া আর দায়িত্বের বন্ধনে। উমার হারিয়ে যাওয়া এক ভাই বা বোন তৃতীয় লিঙ্গের। উমা যেনো তাকেও খুঁজে ফেরে। ঘটনা সত্যতা উদঘাটন করতে গিয়ে উমা অনেক অজানা অচেনা জগত আবিষ্কার করে-সেই সাথে কমলার হত্যাকান্ডের রহস্যও উদঘাটিত হয়। লিঙ্গ পরিচয় আড়াল করে কমলাকে কোনো এক মন্দিরে পুরোহিতের অজ্ঞাতে মন্ত্রীপুত্র সুব্বু বিয়ে করে।

সুব্বুর এই বিয়ের খবর মন্ত্রীর কাছে পৌঁছালে তার আভিজাত্যে আঘাত প্রাপ্ত হয়। দেহরক্ষী সালিমের মাধ্যমে কমলাকে আগুনে পুড়িয়ে মারার ব্যবস্থা করে সুব্বু-কে সম্ভ্রান্ত পরিবারের সুপাত্রীর সাথে আবার বিয়ের বন্দোবস্ত করে। বিয়ের লগ্ন শেষ হতেই সুব্বু কমলা হত্যার ঘটনা জানতে পারে এবং নিজে আত্মহত্যার পথ বেছে নেয়।

এই নাটকে অভিনয় করেছে শা‌হেদ আলী, কাজী তৌ‌ফিকুল ইসলাম ইমন, চেতনা রহমান ভাষা, শার‌মিন আক্তার শর্মী, প্রদ্যুৎ কুমার ঘোষ, মো: আব্দুর র‌হিম খান, র‌কি খান, তান‌জি কুন, মো. শ‌ওকত হো‌সেন, ডায়ানা ম্যার‌লিন, ফয়সাল সাদী, আহ‌মেদ সাকি, এ কে এম ইতমাম, তমাল, রানা না‌ভেদ, উচ্ছাস তালুকদার।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অপেক্ষায় শ্রেয়সী শ্রেয়া
ঢাবির ম্যানেজমেন্ট এফবিএস ক্লাবের তৃতীয় বর্ষপূর্তি উদযাপন
শাবিতে ৩ দিনব্যাপী পথনাটক
জাস মান্নাতের ‘বিনোদিনী গো’
X
Fresh