• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সর্বকালের বাংলা ২০ গানের তালিকায় জব্বারের গান

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ আগস্ট ২০১৭, ১৩:৫১

সঙ্গীত শিল্পী আব্দুল জব্বার ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী এবং একজন শব্দ সৈনিক। তার গাওয়া ‘তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়’, ‘সালাম সালাম হাজার সালাম’ এবং ‘জয় বাংলা বাংলার জয়’ গান তিনটি ২০০৬ সালে মার্চ মাস জুড়ে অনুষ্ঠিত বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের শ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় স্থান করে নিয়েছে।

বঙ্গবন্ধু তন্ময় হয়ে শুনতেন যার গান সেই কণ্ঠশিল্পী আব্দুল জব্বার আর নেই। কিডনিসহ নানা জটিলতার সঙ্গে লড়াই করে চলে গেলেন বাঙালির মুক্তি সংগ্রামের সুর ধ্বনিত হয়েছে যার কণ্ঠে সেই শিল্পী।

তিনি গেয়েছেন অসংখ্য গান, পেয়েছেন তুমুল জনপ্রিয়তা। বিবিসি বাংলার শ্রোতাদের বিচারে সর্বকালের সেরা বাংলা গানের প্রথম ২০টি তালিকায় তার গান আছে তিনটি।

১৯৫৮ সাল থেকে তৎকালীন পাকিস্তান বেতারে এবং ১৯৬২ সালে প্রথম চলচ্চিত্রের গান করেন তিনি। ১৯৬৪ সাল থেকে তিনি বিটিভির নিয়মিত গায়ক হয়ে ওঠেন।

২০১৭ সালে মুক্তি পায় দেশ বরেণ্য এই সঙ্গীত শিল্পীর প্রথম মৌলিক গানের অ্যালবাম কোথায় আমার নীল দরিয়া।

স্বাধীনতার পর পরই ১৯৭৩ সালে দেশের শিল্পীদের প্রথম যে সম্মাননা দেন বঙ্গবন্ধু যেখানে অন্তর্ভুক্ত ছিলেন তিনি। পেয়েছিলেন বঙ্গবন্ধু স্বর্ণপদক।

বাংলাদেশ সরকারের দেয়া দুটি সর্বোচ্চ বেসামরিক স্বীকৃতি একুশে পদক ও স্বাধীনতা পুরষ্কারে ভূষিত হয়েছিলেন এই বরেণ্য শিল্পী।

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ভোগান্তির আশঙ্কা
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ১৩ কিলোমিটার সড়কে ভোগান্তির শঙ্কা
ছুটির দিনেও রাজধানীতে তীব্র যানজট
গানে গানে দর্শক মাতাতে আসছে ‘জোকার টু’
X
Fresh