• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ইমন থেকে সালমান শাহ

এ এইচ মুরাদ

  ০৮ আগস্ট ২০১৭, ১৯:০১

ইমন নাম ছেঁটে ফেলে বাংলা চলচ্চিত্রে সালমান শাহ নামে আগমন তার। তিনি এলেন-দেখলেন-জয় করলেন কথাটা ঢালিউডে একমাত্র তার সঙ্গে খুব সহজে মানিয়ে যায়।

কারণ সালমান রূপালি পর্দায় এসেই জয় করে নিয়েছিলেন কোটি ভক্তের হৃদয়। এখনো জয় করে চলেছেন দর্শকদের ভালোবাসা। তাইতো মৃত্যুর ২১ বছর পরে এসেও এ নায়ককে নিয়ে মানুষের ভালোবাসার কোনো কমতি নেই। মৃত্যুর পরেও সালমান অমর হয়ে রয়েছেন দর্শকদের হৃদয়ে।

বড় পর্দায় অভিনয়ে সালমানকে একজন প্রেমিক, কলেজ ছাত্র, কখনো পাগলের ভূমিকায় অভিনয় করতে দেখা গেছে। কখনো মনে হয়নি তিনি অতি অভিনয় করছেন। সব চরিত্রকেই নিজের সঙ্গে মানিয়ে নিতে পারতেন তিনি।

কী এমন জাদু ছিল যার কারণে এই অভিনেতাকে বছরের পর বছর দর্শক তাদের মনে রাজার আসনে বসিয়ে রেখেছেন। মৃত্যুর দেড় যুগ পরও জনপ্রিয়তার ভাটা পড়েনি এতটুকু? এ ব্যাপারে বেশ ক’জন নির্মাতা একই সুরে বলেছেন, সালমানের ভেতর কী যেন অজানা একটা ব্যাপার ছিল, বিশেষ করে তার কস্টিউমের ক্ষেত্রে বরাবরই ভিন্নতা দেখেছি। যেমন- মাথায় কাপর বাঁধা, কিংবা ধরুন প্যান্ট একটু নিচু করে পরা। এই সব কিছুই সালমানকে অন্যদের থেকে আলাদা করতো। প্রতিটি শিল্পীর একটা নিজস্বতা থাকা দরকার। যাতে করে মানুষ যদি রেডিওতে কথা শোনেও বুঝতে পারেন কোন শিল্পী কথা বলছেন। সালমান সেটি করতে পেরেছিলেন। তিনি যুগের থেকেও এগিয়ে ছিলেন। তাইতো এখনকার নায়করাও তাকে অনুকরণ করেন। সালমানের সেই নিজের করা স্টাইল গেঁথে রয়েছে তার লাখো ভক্তের হৃদয়ে। সেসময় তাকে অনুকরণ করার চেষ্টা ছিল অনেকের মাঝেই। এছাড়া তার সাবলীল অভিনয়ের দক্ষতার জন্য আজও বাংলা সিনেমার বর্তমান প্রজন্মের নায়করা সালমানকে তাদের আইডল মানতে দ্বিধা করেন না।

এক কথায় বলা যায়, তার মতো কেউ ছিলেন না, কেউ নেই, আর কেউ আসবেনও না। সালমান শাহ’র কোনো বিকল্প নেই। যতদিন বাংলা চলচ্চিত্র থাকবে, বাংলা ছবির দর্শক থাকবেন। একজন সাধারণ ছেলে ইমন বাংলা চলচ্চিত্রে অমর নায়ক সালমান শাহ হয়ে বেঁচে থাকবেন যুগ যুগ ধরে দর্শকদের অন্তরে।

ইমন থেকে সালমান শাহ

পরিচালক সোহানুর রহমান সোহানের হাত ধরে সালমান শাহ’র চলচ্চিত্রে আবির্ভাব। সেসময় প্রযোজনা প্রতিষ্ঠান আনন্দ মেলা তিনটি হিন্দি ছবি ‘সনম বেওয়াফা’, ‘দিল’ ও ‘কেয়ামত সে কেয়ামত তক’র কপিরাইট নিয়ে সোহানুর রহমান সোহানের কাছে আসে যেকোনো একটির বাংলা পুনঃনির্মাণ করার জন্য। কিন্তু সোহান ছবিগুলোর জন্য উপযুক্ত নায়ক-নায়িকা খুঁজে না পেয়ে সম্পূর্ণ নতুন মুখ দিয়ে ছবি নির্মাণের সিদ্ধান্ত নেন। নায়িকা হিসেবে মৌসুমীকে নির্বাচিত করলেও নায়ক খুঁজে পাচ্ছিলেন না পরিচালক। তখন নায়ক আলমগীরের সাবেক স্ত্রী খোশনুর আলমগীর ‘ইমন’ নামে একটি ছেলের সন্ধান দেন। প্রথম দেখাতেই তাকে পছন্দ করে ফেলেন পরিচালক এবং সনম বেওয়াফা ছবির জন্য প্রস্তাব দেন।

কিন্তু যখন ইমন 'কেয়ামত সে কেয়ামত তক' ছবির কথা জানতে পারেন তখন তিনি ওই ছবিতে অভিনয়ের জন্য পীড়াপীড়ি করেন। তার কাছে ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবি এতই প্রিয় ছিল যে তিনি মোট ২৬ বার ছবিটি দেখেছেন বলে পরিচালককে জানান।

শেষ পর্যন্ত সোহানুর রহমান সোহান তাকে নিয়ে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবি তৈরি সিদ্ধান্ত নেন এবং ইমন নাম পরিবর্তন করে সালমান শাহ রাখা হয়। পরে মৌসুমীর বিপরীতে সালমান আরো তিনটি চলচ্চিত্রে অভিনয় করেন। ছবি তিনটি হলো অন্তরে অন্তরে (১৯৯৪), স্নেহ (১৯৯৪) ও দেনমোহর (১৯৯৫)। ‘তুমি আমার’ চলচ্চিত্রের মাধ্যমে প্রথমবার জুটি হন শাবনূর-সালমান। এ জুটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। এরপর একে একে সুজন সখি (১৯৯৪), বিক্ষোভ (১৯৯৪), স্বপ্নের ঠিকানা (১৯৯৪), মহামিলন (১৯৯৫), বিচার হবে (১৯৯৬), তোমাকে চাই (১৯৯৬), স্বপ্নের পৃথিবী (১৯৯৬), জীবন সংসার (১৯৯৬), চাওয়া থেকে পাওয়া (১৯৯৬), প্রেম পিয়াসী (১৯৯৭), স্বপ্নের নায়ক (১৯৯৭), আনন্দ অশ্রু (১৯৯৭), বুকের ভিতর আগুন (১৯৯৭) মোট ১৪টি ছবিতে অভিনয় করেছেন তারা।

সালমান শাহ’র অভিনীত ছবি ও ব্যক্তি জীবনের কিছু তথ্য

প্রকৃত নাম : শাহরিয়ার চৌধূরী ইমন

চলচ্চিত্রে দেয়া নাম : সালমান শাহ

জন্ম তারিখ : ১৯ সেপ্টেম্বর ১৯৭১

মৃত্যু : ৬ সেপ্টেম্বর ১৯৯৬

বিজ্ঞাপন : ইস্পাহানী গোল্ডস্টার টি (১৯৮৩), জাগুয়ার কেডস (১৯৮৪), মিল্কভিটা (১৯৮৮), কোকা-কোলা (১৯৮৯), ফানটা (১৯৯১), জাগুয়ার কেডস (১৯৮৫)।

নাটক : পাথর সময় (১৯৯০), ইতিকথা (১৯৯৪)। একক নাটক: আকাশ ছোঁয়া (১৯৮৫), দেয়াল (১৯৮৫), সব পাখি ঘরে ফিরে (১৯৮৫), নয়ন (১৯৯৬), স্বপ্নের পৃথিবী (১৯৯৬)।

চলচ্চিত্র ক্যারিয়ার : ১৯৯৩-১৯৯৬ অভিনীত চলচ্চিত্র : ২৭টি

অভিনীত চলচ্চিত্র : কেয়ামত থেকে কেয়ামত, অন্তরে অন্তরে, দেন মোহর, তোমাকে চাই, বিক্ষোভ, বিচার হবে, চাওয়া থেকে পাওয়া, আনন্দ অশ্রু, আশা ভালবাসা, জীবন সংসার, মহামিলন, স্বপ্নের পৃথিবী, স্বপ্নের ঠিকানা, এই ঘর এই সংসার, আঞ্জুমান, কন্যাদান, মায়ের অধিকার, প্রেম যুদ্ধ, স্নেহ, সত্যের মৃত্যু নাই, সুজন সখী, তুমি আমার, প্রিয়জন, স্বপ্নের নায়ক, বুকের ভিতর আগুন, প্রেম পিয়াসী।

এইচএম/সি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
নতুনভাবে চিত্রায়িত হলো সালমানের দুই গান
দুঃসংবাদ দিলেন অভিনেতা ডন
রহস্যের ইঙ্গিত দিলেন শাবনূর
X
Fresh