• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শিশু ও অভিভাবকদের স্বপ্ন বাস্তবায়নে সিসিমপুরের নতুন প্রকল্প (ভিডিও)

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ জুলাই ২০১৭, ১৯:৪৪

‘ইচ্ছে জমা করি-পরিবারের আর্থিক ক্ষমতায়ন গড়ি’ নামে নতুন প্রকল্পের যাত্রা শুরু করলো জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান- সিসিমপুর। প্রকল্পটি শিশু ও তাদের বাবা-মা বা যত্নকারীদের লক্ষ্য নির্ধারণ, আকাঙ্খা ও পরিকল্পনা তৈরি এবং প্রতিদিন তারা যে পছন্দ তৈরি করে সে স্বপ্ন অর্জনে সহায়তা করবে।

বিশ্বে নবম দেশ হিসেবে বাংলাদেশের শুরু হওয়া প্রকল্পে আর্থিক সহায়তা দেবে ‘মেটলাইফ ফাউন্ডেশন’। আর বরাবরের মতো সম্প্রচার সহাযোগিতাসহ পাশে থাকছে আরটিভি।

বুধবার বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন হয় যাত্রার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট, ইউএসএআইডি'র মিশন ডিরেক্টর ইয়ানিনা জেরুজালেস্কি, মেটলাইফ চেয়ারম্যান নুরূল ইসলাম, ফিনান্সিয়াল এমপাওয়ারমেন্ট (এশিয়া) পরিচালক কৃষ্ণা থ্যাকারসহ আরো অনেকে।

অনুষ্ঠানের উদ্বোধনীতে নতুন প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, পৃথিবীতে মানবের সমাজ গড়তে শিশুদের একটু গান শিখতে হবে, একটু কবিতা লিখতে হবে, সংস্কৃতিমনা হতে হবে। শিশুদের বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সেজন্যে পরিবেশ তৈরী করাটাও জরুরি। এ বিষয়ে সবাইকে খেয়াল রাখতে হবে।

মন্ত্রী সিসিমপুরের অনুষ্ঠান শিশুদের মেধাবিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলেও মত প্রকাশ করেন।

মেটলাইফ (বাংলাদেশ, নেপাল ও মায়ানমার জোনাল) চেয়ারম্যান নুরূল ইসলাম বলেন, আমরা সিসেমি ওয়ার্কশপের সঙ্গে বিশ্বব্যাপী অংশিদারিত্বের জন্য গর্বিত এবং বিশ্বজুড়ে আর্থিক নিশ্চয়তার জন্য কাজ করে যাচ্ছি। এটি একটি অনন্য উদ্যোগ, কারণ এটি শিশুদেরকে আর্থিক সিদ্ধান্ত গ্রহণে প্রাথমিক ভিত্তি প্রদান করবে ও শিশুশিক্ষায় পরিবারের অংশগ্রহণকে নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, আমরা একত্রে আরো অনেক পরিবারকে সম্ভাবনাময় ও নিরাপদ ভবিষ্যৎ উপহার দিতে পারবো।

রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন, মেটলাইফ ফাউন্ডেশনের সঙ্গে নতুন এই অংশীদারিত্বের মাধ্যমে, সিসিমপুর বাংলাদেশি শিশু ও তাদের পরিবারকে সঞ্চয়, খরচ, ভাগাভাগি ও দানের গুরুত্বকে বোঝাতে সক্ষম হবে, যা শিশুদেরকে দায়িত্ববান ও সফল নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে।

আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান নতুন প্রকল্পের প্রতি শুভ কামনা জানিয়ে সিসিমপুরসহ বিভিন্ন ইতিবাচক কর্মকাণ্ডে পাশে থাকার প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানের এক ফাঁকে উদ্বোধন করা হয় সিসিমপুর ওয়েবসাইটের।

মেটলাইফ ফাউন্ডেশন নভেম্বর ২০১৩ সাল থেকে সিসেমি ওয়ার্কশপকে 'ইচ্ছে জমা করি, পরিবারের আর্থিক ক্ষমতায়ন গড়ি' নামে প্রকল্পটিতে আর্থিক সহযোগিতা প্রদান করে যাচ্ছে।

প্রকল্পটি পরিবারের অর্থনৈতিক ক্ষমতায়নের একটি উদ্যোগ যেখানে শিশুরাও অন্তর্ভুক্ত রয়েছে। মেটলাইফ ফাউন্ডেশন ৫ বছর ব্যাপী এ প্রকল্পে ২০ মিলিয়ন ডলার সহায়তা করছে।

বিশ্বব্যাপী ৭৫ মিলিয়নেরও বেশি মানুষের কাছে পৌঁছানোর জন্য ব্রাজিল, ভারত, মেক্সিকো, চীন, চিলি, জাপান, সংযুক্ত আরব আমিরাত এবং মিশরে 'ইচ্ছে জমা করি' প্রকল্পের কাজ চলছে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh