• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

পথ নাটক ‘মুখোশ’-এ সম্প্রীতির বার্তা

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ১৬ মে ২০২২, ০৯:৩৩
পথ নাটক ‘মুখোশ’-এ সম্প্রীতির বার্তা

পথ নাটকের মাধ্যমে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে উদ্যোগ নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। উগ্রবাদ প্রতিরোধে নির্মিত পথনাটক ‘মুখোশ’ এর মাধ্যমে সারাদেশে সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ ও ধর্মান্ধতার বিরুদ্ধে সবাইকে সচেতন করার চেষ্টা করছে পুলিশের এ বিশেষ ইউনিট।

রোববার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদী তীরবর্তী দৃষ্টিনন্দন পার্কে হয় মুখোশ নাটকের প্রদর্শনী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সাবেক শিক্ষার্থী জায়েদ জুলহাসের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন একই বিভাগের শিক্ষক ড. আহমেদুল কবির।

মুখোশ নাটকটিতে দেখানো হয়েছে কিভাবে কোন পরিস্থিতিতে ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে মানুষকে উগ্রবাদের দিকে ধাবিত করে। উগ্রবাদের উস্কানিদাতা বা জঙ্গি রিক্রুটাররা বিভিন্ন সংগঠনের নাম ধারন করে, কিভাবে সমাজের মানুষকে বিপদগামী করে তোলে। উগ্রবাদে জড়িতদের আচারনে কেমন পরিবর্তন হয়, কারা কারা উগ্রবাদে জড়িত হওয়ার ক্ষেত্রে ঝুকিতে আসে, ধর্মের আংশিক বা ভুল ব্যাখ্যার বিপরীতে ধর্মের সঠিক ব্যাখ্যাও উঠে আসে নাটকটিতে।

নাটক শেষে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুবুল আলম খান বলেন, নাটকের বিভিন্ন চরিত্রের মাধ্যমে উগ্রবাদের যে বিষয়গুলো সুন্দরভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এসময় তিনি বলেন অভিভাবকরা যদি একটু সচেতন হন, তাদের সন্তান কি করছে সে বিষয়গুলো একটু খেয়াল রাখেন তাহলে অনেকের বিপথে যাওয়া অনেকাংশে ঠেকানো যাবে।

নাট্যকার জায়েদ জুলহাসের জানান, এ নাটকটি দর্শকদের সাথে যোগাযোগ স্থাপন করা হয়েছে, নাটকের মধ্যেই দর্শকদের অংশগ্রহন রয়েছে। তারা তাদের মতামত দিচ্ছেন। সেই সাথে অভিনয়ও করছেন। আমরা উগ্রবাদের বিভিন্ন দিক নিয়ে গবেষণা করেছি, সেই তথ্যগুলোই এখানে বিভিন্ন চরিত্রে ফুটিয়ে তোলা হয়েছে।

তিনি আরও জানান এর আগে বগুড়ায় পাঁচটি পর্ব হয়েছে, আর চাঁপাইনবাবগঞ্জে ৫টি পর্ব হলো। ১০ তম পর্বে এসে আমার মনে হয়েছে দর্শকরা মতামত দিচ্ছেন, তাই এটি প্রাথমিক ভাবে একটি সার্থক নাটকই। আমরা আগামীতে দেশের অন্য এলাকাকেও এ ধরনের প্রদর্শনীর অব্যাহত রাখার চেষ্টা করব।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh