Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

ফ্রিল্যান্সার নাদিয়া হয়ে মেহজাবীন কাঁদিয়েছে দর্শক

ফ্রিল্যান্সার নাদিয়া হয়ে মেহজাবীন কাঁদিয়েছে দর্শক

ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গের বব (বেজড অন বুক) সিজন ২-এ জনপ্রিয় লেখক রাহিতুল ইসলামের উপন্যাস ‘কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া’ অবলম্বনে নির্মিত ওয়েবফিল্ম ‘ফ্রিল্যান্সার নাদিয়া’। ঈদের ৩য় দিন মুক্তি পায়। মুক্তি পাবার সঙ্গে সঙ্গে ব্যাপক সাড়া ফেলেছে সামাজিক মাধ্যমগুলোতে। মেহজাবীনের অভিনয় দেখে কেঁদেছেন অনেক দর্শক। ইমরাউল রাফাত এই ওয়েবফিল্মটি পরিচালনা করেছেন।

‘কেমন আছে ফ্রিল্যান্সার নাদিয়া’ এক মেধাবী ও সংগ্রামী গৃহবধূর গল্প। ২০১৯ সালে প্রকাশিত হয় উপন্যাসটি। সে সময় বেশ সাড়া ফেলেছিল এই গল্প। বিশেষ করে ফ্রিল্যান্সিং পেশার সঙ্গে জড়িত তরুণ-তরুণীদের মধ্যে আলোড়ন তুলেছিল এই বই। অনেকে আবার এই গল্প পড়েই ফ্রিল্যান্সিং পেশার দিকে আকৃষ্ট হন। রাহিতুলের জনপ্রিয় উপন্যাস থেকে এবারের ওয়েবফিল্মে কেন্দ্রীয় চরিত্রে, অর্থাৎ নাদিয়া চরিত্রে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী মেহজাবিন চৌধুরী। নারীর ক্ষমতায়নের ওপর নির্মিত এই ফিল্মের একটি বিশেষ দৃশ্যে অভিনয় করছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ‍ পলক।

এর আগে গত বছরও বঙ্গ বব আলোচিত ও জনপ্রিয় উপন্যাস অবলম্বনে তৈরি করেছিল বেশ কয়েকটি ওয়েবফিল্ম। সেই আয়োজনে রাহিতুল ইসলামের ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’ অবলম্বনে নির্মিত হয়েছিল ‘চরের মাস্টার’ ওয়েবফিল্মটি। মুক্তির পর পরই ভীষণ সাড়া ফেলে ‘চরের মাস্টার’। এবারের গল্পটি নিয়েও তাই প্রত্যাশার কমতি নেই পাঠক ও দর্শকের।

এবারের গল্প একজন সাধারণ গৃহিণীর সফল ফ্রিল্যান্সার হয়ে ওঠার, তার সংগ্রামের এবং লড়াইয়ের। ‘নাদিয়া’ চরিত্রে অভিনয় প্রসঙ্গে অভিনেত্রী মেহজাবিন চৌধুরী বলেন, ‘নানা সংগ্রামের মধ্য দিয়েই একজন নারীর পথচলা, তার ফ্রিল্যান্সার হয়ে ওঠা এবং এর পরবর্তীতে তার সঙ্গে কী হয়, এমন কিছু নিয়েই এ গল্পটি। বরাবরই বলেছি আমি, নারী কেন্দ্রিক গল্পগুলো আমাকে ভীষণ রকম টানে। এ ওয়েবফিল্মটির গল্পের ধরনও তাই।’

এর আগে জনপ্রিয় লেখক রাহিতুল ইসলামের উপন্যাস অবলম্বনে তৈরি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘আউটসোর্সিং ও ভালোবাসার গল্প’-ও দর্শকমহলে প্রশংসা কুড়িয়েছিল। ওই শর্টফিল্মে অভিনয় করেছিলেন আফরান নিশো ও তানজিন তিশা। আর এই উপন্যাস থেকেই বাংলাদেশের সাড়ে ৬ লাখ ফ্রিল্যান্সার স্বীকৃতি পায়। আর এভাবেই রাহিতুলের লেখা ও লেখা অবলম্বনে নির্মিত ওয়েবফিল্ম, টেলিফিল্মগুলোর উপজীব্য হয়ে ওঠে কখনও ফ্রিল্যান্সিং ক্যারিয়ার, কখনও টেলিমেডিসিন সেবা, কখনও আবার ই-কমার্স ব্যবসা। মোট কথা তথ্য প্রযুক্তি খাতের আড়ালে পড়ে থাকা সংগ্রাম, অনুপ্রেরণা ও এগিয়ে যাওয়ার গল্পগুলো নানানভাবে বইয়ের পাতা, আর ছোট পর্দায় তুলে আনেন রাহিতুল।

এবারের ওয়েবফিল্ম ‘ফ্রিল্যান্সার নাদিয়া’ নিয়ে লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘আমাদের সমাজকে পরিবর্তন করতে হলে ভালো ভালো সাহসী গল্পগুলোকে ছড়িয়ে দিতে হবে। ফ্রিল্যান্সার নাদিয়া তেমনিই একটি ভালো গল্প, যা আমার উপন্যাস অবলম্বনে নির্মাণ করা হয়েছে। এই গল্প যেমন দর্শকদের কাঁদাবে, তেমনি সাহস যোগাবে। তথ্যপ্রযুক্তিকে আরো সহজভাবে তুলে ধরার জন্য আইসিটি প্রতিমন্ত্রীও এবার এই গল্পে একটি বিশেষ চরিত্রে অংশ নিয়েছেন। তাকেও ধন্যবাদ জানাই।’

ওয়েব ফিল্মটির নির্মাতা ইমরাউল রাফাত বলেন, ‘আমি মনে করি ঈদে দর্শকরা ভালো কিছুই পেয়েছে।’

উল্লেখ্য, বঙ্গের বব (বেজড অন বুক) সিজন ১-এ ‘চরের মাস্টার কম্পিউটার ইঞ্জিনিয়ার’ জনপ্রিয় উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে টেলিফিল্ম ‘চরের মাস্টার’ যেখানে অভিনয় করেছেন খাইরুল বাশার ও সাফা কবীর। এই উপন্যাসটি যেমন জনপ্রিয় তেমনি টেলিফিল্মটিও প্রশংসা কুড়িয়েছে দশকমহলে।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS