• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র পুরস্কার পেলেন সৈয়দ আশিক রহমান 

আরটিভি নিউজ

  ২৩ মার্চ ২০২২, ১৫:৩৪
শ্রেষ্ঠ, প্রামাণ্যচিত্র, পুরস্কার, পেলেন, সৈয়দ, আশিক, রহমান,  
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন সৈয়দ আশিক রহমান

শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’শীর্ষক প্রামাণ্যচিত্রের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০’ জিতে নিয়েছেন সৈয়দ আশিক রহমান। প্রামাণ্যচিত্রটি বাংলাদেশের স্থপতি ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধাঞ্জলি।

বুধবার (২৩ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সৈয়দ আশিক রহমানের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন প্রধানমন্ত্রী।

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড নির্মিত সৈয়দ আশিক রহমান প্রযোজিত প্রামাণ্যচিত্রটি গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’-এর ঘটনার ব্যাপ্তিকাল বাঙালি জাতি রাষ্ট্রের প্রতিষ্ঠাতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বছর ১৯২০ সাল থেকে তার মৃত্যু দিবস ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত।

এতে রয়েছে বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।

এই প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান; সেই সঙ্গে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকাণ্ড।

পুরস্কার গ্রহণের পর বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেডের পরিচালক ও আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ আশিক রহমান বলেন, আমি আমার দেশপ্রেম থেকে এই ছবিটি তৈরি করেছি। আমি বিশ্বাস করি ইংরেজি সাবটাইটেল দিয়ে তৈরি করা প্রামাণ্যচিত্রটি বঙ্গবন্ধু ও বাংলাদেশকে বিশ্বে কার্যকরভাবে তুলে ধরতে বড় ভূমিকা রাখবে। এটি বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি শিক্ষামূলক এবং গবেষণামূলক সম্পদ হয়ে থাকবে।

২০১৮ সালে সৈয়দ আশিক রহমানের প্রথম প্রযোজিত চলচ্চিত্র ‘জন্মভূমি’ মুক্তি পায়। চলচ্চিত্রটি জাতিসংঘের সদর দপ্তর এবং ১৪টি মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। ২০১৯ সালে তিনি তার দ্বিতীয় চলচ্চিত্র ‘যদি একদিন’ নির্মাণ করেন। ছবিটি মূল ধারার চলচ্চিত্র হিসেবে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে এবং শিশু শিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ জিতেছেন আফরিন শিখা রাইসা।

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত আশিক রহমানের তৃতীয় ছবি ‘শাপ লুডু’ ব্যাপক জনপ্রিয়তা পায়। ছবিটিতে নেতিবাচক চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ জিতেছেন অভিনেতা জাহিদ হাসান।

সৈয়দ আশিক রহমানের সম্প্রতি মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র ‘শশুরবাড়ি জিন্দাবাদ-২’ দর্শকদের মধ্যে অভূতপূর্ব সাড়া ফেলেছে। তার পরবর্তী ছবিগুলোর মধ্যে রয়েছে ‘লিডার : আমি-ই বাংলাদেশ’, ‘করপোরেট’, ‘প্রেম পুরাণ’, ‘নাক-ফুল’ ইত্যাদি। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ছাড়াও তিনি ‘মানি মেশিন’, ‘অমানুষ’, ‘আনন্দ’, ‘হরিজন পল্লীসহ’ একাধিক ওয়েবফিল্ম নির্মাণ করছেন।

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সৈয়দ আশিক রহমানের ‘প্রেম পুরাণ’ উপন্যাসের মোড়ক উন্মোচন
X
Fresh