• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফারুক-কবরীর 'সুজন সখি' উদ্ধার

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জুন ২০১৭, ১৫:৪৩

জনপ্রিয় চিত্রনায়ক ও চিত্রনায়িকা ফারুক-কবরী অভিনীত সত্তর দশকের গ্রামীণ গল্পপ্রধান সাড়া জাগানো সাদাকালো ছবি 'সুজন সখি'র ৩৫ মি.মি. একটি প্রিণ্ট উদ্ধার করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

ফিল্ম আর্কাইভের চলচ্চিত্র সংগ্রাহক মোঃ ফখরুল আলম ১১ জুন ছবির প্রিণ্ট উদ্ধার করেন মগবাজার এলাকার একটি বাড়ি থেকে। দীর্ঘ প্রায় পঁচিশ বছর পর্যন্ত এ ছবিটির কোনো প্রিণ্ট বা নেগেটিভের অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছিলো না।

১৯৭৫ সালের ১০ অক্টোবর মুক্তিপ্রাপ্ত ছবিটি ব্যাপক জনপ্রিয়তা পায়। জনতা প্রোডাকশনের ব্যানারে এ ছবির পরিচালক প্রমোদকার গোষ্ঠি। ১৯৯০-৯১ সালের দিকে সাদাকালো ছবি হলে কম চলায় খান আতাউর রহমানের ডিষ্ট্রিবিউশন ম্যানেজার সৌমেন বাবু ছবিটি বিক্রি করে দেন মিয়া আলাউদ্দিনের কাছে। মিয়া আলাউদ্দিন থেকে 'সুজন সখি' ছবির একটিমাত্র কপি বেটাকম ক্যাসেটে কিনে রাখেন মধুমিতা মুভিজের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ।

মোঃ ফখরুল আলম আরটিভি অনলাইনকে বললেন, বাংলাদেশ ফিল্ম আর্কাইভে 'সুজন সখি' ছবির কোনো সেলুলয়েড প্রিণ্টের কপি না থাকায় দীর্ঘদিন থেকে এটি উদ্ধারের চেষ্টা করছিলাম। দীর্ঘ তিন দশক পর খান আতাউর রহমানের অফিস স্টাফ দেলোয়ারের কাছে এ ছবির একটি প্রিণ্ট রয়েছে জানতে পারি। অবশেষে তার কাছ থেকে ১১ জুন ৩৫ মি. মি. ১৩ রীলের সাদাকালো 'সুজন সখি' ছায়াছবির একমাত্র প্রিণ্টটি উদ্ধার করেছি।

সাদাকালো ছবিটি ১৯৭৫ সালে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসেবে খান আতা, প্লেব্যাক সিঙ্গার হিসেবে আবদুল আলিম ও সাবিনা ইয়াসমিন প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়।

১৯৭৫ সালে তৈরি সাদাকালো ছবি 'সুজন সখি'তে অভিনয় করেন কবরী, ফারুক, আনোয়ার হোসেন, সুলতানা জামান, রওশন জামিল, মিনু রহমান, খান আতা, টেলিসামাদ, ইনাম আহমেদসহ অনেকে।

এইচএম

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh