Mir cement
logo
  • ঢাকা রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ জানুয়ারি ২০২২, ১৪:৫৭
আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১৫:১৯

বেঁচে থাকতেই বব ডিলানের সব গানের স্বত্ব বিক্রি

বেঁচে থাকতেই বব ডিলানের সব গানের স্বত্ব বিক্রি
বব ডিলান

জীবন্ত কিংবদন্তি সংগীতশিল্পী ও কবি বব ডিলান। যার জীবনে অসংখ্য পুরস্কার তার সাহসীকতার জন্য এসেছে। তারমধ্যে উল্লেখযোগ্য, নোবেল, অস্কার ও গ্র্যামির মতো পুরস্কার। তার বয়স এখন ৮০ বছর চলছে। এ বয়সে এসে বিশ্ব বিখ্যাত এই শিল্পী বিক্রি করে দিলেন তার সমস্ত লেখা গান ও রেকর্ডিং। হঠাৎ করেই এমন সিদ্ধান্ত নিয়েছেন কি না সেটি পরিষ্কার না।

সম্প্রতি নিজের সকল লেখা গানগুলোর রেকর্ডিং স্বত্ব বিক্রি করে দিয়েছেন বব ডিলান। তার সেই স্বত্ব কিনে নিয়েছে ‘সনির কলম্বিয়া রেকর্ডস’। এর জন্য প্রতিষ্ঠানটিকে দিতে হয়েছে হাজার কোটি টাকারও বেশি। যদিও ডিলান কিংবা সনি কারও পক্ষ থেকেই টাকার অঙ্ক প্রকাশ করা হয়নি।

তবে সংগীত বিষয়ক ‘বিলবোর্ড’ ম্যাগাজিনে তাদের প্রকাশিত লেখার তথ্যমতে, ২০ কোটি ডলারে বব ডিলানের গানের রেকর্ডিং স্বত্ব কিনেছে সনি। যা বাংলাদেশি টাকায় ১ হাজার ৭১৭ কোটি টাকারও বেশি।

এর আগে গত বছরের ডিসেম্বরে বব ডিলানের গীতিকবিতার স্বত্ত্ব বিক্রির খবরটি জানা গিয়েছিল। ইউনিভার্সাল মিউজিক সেটা কিনেছিল ৩০ কোটি ডলারে। যা বাংলাদেশি টাকায় আড়াই হাজার কোটি টাকারও বেশি। এর ফলে কেবল গানের স্বত্ব বিক্রি করেই বব ডিলান পেয়েছেন ৪ হাজার ২০০ কোটি টাকার অধিক অর্থ।

প্রসঙ্গত, ৬০ এর দশকে নিজেকে একজন সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করিয়েছিলেন বব ডিলান। ঠিক তখন থেকে ২০২০ সাল পর্যন্ত প্রকাশিত হওয়া তার সকল গানই এই চুক্তির মধ্যে পড়েছে। সর্বমোট ৩৯টি অ্যালবাম ও ১৬ ‘বটলেগ সিরিজ’, লাইভ পারফরম্যান্সের সংকলন, বহু সিঙ্গেল ও অপ্রকাশিত গানের রেকর্ডিং স্বত্ব কিনে নিল সনি।

মূলত ‘কলম্বিয়া রেকর্ডস’ থেকে ১৯৬২ সালে বব ডিলানের প্রথম অ্যালবাম প্রকাশ করা হয়েছিল। এর জন্য বলা চলে সংগীত জীবনের পুরোটাই বব ডিলান এই কোম্পানিকে দিয়েছেন। এজন্য নিজের গানের স্বত্ব তাদের কাছে বিক্রি করতে পেরে আনন্দিত তিনি।

কেইউ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS