Mir cement
logo
  • ঢাকা মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

লালন ফকিরের দর্শনে ‘ওরা’

লালন ফকিরের দর্শনে 'ওরা'
ছবি: সংগৃহীত

লালন ফকিরের দর্শন নিয়ে নির্মিত হলো খণ্ড নাটক ‘ওরা’। এতে বাউলদের জীবনযাপন ফুটিয়ে তোলা হয়েছে। প্রথমবারের মতো নাটকে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী এবং নির্দেশক নূনা আফরোজ ও অভিনেতা ইমতু রাতিশ।

গুণী অভিনেত্রীর সঙ্গে পর্দা ভাগাভাগির সুযোগ পেয়ে বেশ উচ্ছ্বসিত ইমতু। তিনি বলেন, ‘নূনা আফরোজ আপার সঙ্গে পর্দা ভাগাভাগি করা আমার জন্য সৌভাগ্যের ব্যাপার। ভিন্নধারার গল্প হওয়ায় চরিত্রটির প্রস্তাব পাওয়ার পর থেকে অনেক চ্যালেঞ্জিং মনে হচ্ছিল। অভিনয়ের সময় আপা অনেক সহযোগিতা করেছেন।’

নাটকের গল্প প্রসঙ্গে ইমতু বলেন, ‘দেশের আনাচে–কানাচে অনেক বাউল রয়েছেন। তাদের জীবনের ওপর লালন ফকিরের ভাবাদর্শ কীভাবে প্রভাব বিস্তার করে, সেটিই দর্শক দেখবেন।’

নাটকটিতে দেখা যাবে, একটি দুর্ঘটনার মধ্য দিয়ে এক গ্রামে এসে উপস্থিত হয় দুঃখু নামে এক যুবক। তার আশ্রয় মেলে লালন অনুসারী বাউল মাধবীর কাছে। একসময় মাধবীর রূপ-মায়ায় মুগ্ধ হয়ে তার প্রেমে পড়ে দুঃখু। ঘটনাক্রমে লালন কে, তার আদর্শ এবং তার অনুসারীরা কীভাবেজীবন যাপন করতেন, সেদিকে এগিয়ে চলে গল্প। নাটকটি দুঃখু চরিত্রে অভিনয় করেছেন ইমতু রাতিশ এবং মাধবী চরিত্রটি রূপদান করছেন নূনা আফরোজ।

এম এ সবুরের রচনায় নাটকটি পরিচালনা করছেন কামাল আহমেদ। গতকাল (১২ জানুয়ারি) থেকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে নাটকটির দৃশ্যধারণ শুরু হয়েছে। আজ (১৩ জানুয়ারি) নাটকটির শুটিং শেষ হওয়ার কথা রয়েছে। আগামী শনিবার (১৫ জানুয়ারি) রাত ৯টায় বাংলাদেশ টেলিভিশনে প্রচার হবে ‘ওরা’।

এনএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS