Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮
discover

করোনায় মারা গেলেন সাজাপ্রাপ্ত ইরানি নির্মাতা

করোনায় মারা গেলেন সাজাপ্রাপ্ত ইরানি নির্মাতা
কবি ও নির্মাতা বাক্তাশ আবতিন

জাতীয় নিরাপত্তা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে গ্রেপ্তার ইরানের কবি ও চলচ্চিত্রকার বাক্তাশ আবতিন মারা গেছেন। শনিবার ৮ জানুয়ারি করোনায় আক্রান্ত হয়ে এই কবি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার বয়স হয়েছিল ৪৮ বছর।

ইরানিয়ান রাইটার্স অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য বাক্তাশসহ আরও দুই লেখক রেজা খান্দান মাহবাদি ও কেভান বাজান ২০২০ সালের সেপ্টেম্বরে পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হন। তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনিকে যৌথভাবে আবেদন জানায় পেন আমেরিকাসহ ১৮টি বেসরকারি সংস্থা। এমনকি এই তিন বন্দিকে বাড়তি নিরাপত্তার জন্য আলাদা রাখার অনুরোধও জানিয়েছিল তারা।

বাক্তাশের মৃত্যুতে মানবাধিকার সংস্থাগুলোর দাবি, আরও এক মাস আগে করোনার উপসর্গ ধরা পড়লেও কর্তৃপক্ষ তাকে যথাযথ চিকিৎসা দিতে গড়িমসি করছিল। ২০২১ সালের অক্টোবরে এই তিন লেখককে যৌথভাবে অ্যাওয়ার্ড দেয় পেন আমেরিকা।

গত ডিসেম্বরের মাঝামাঝি বাক্তাশকে জেল থেকে হাসপাতালে নেওয়া হয়। তিনি প্রায় ৩৫ দিন হাসপাতালে ছিলেন। তার মৃত্যুর খবর প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েক হাজার পোস্ট দেওয়া হয়। একটি পোস্টে দেখা যায়, কয়েদিদের নীল পোশাক পরা বাক্তাশকে হাসপাতালের বিছানায় পা বাঁধা অবস্থায় দেখা গেছে।

বাক্তাশ আবতিন পরিচালিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘পার্ক মার্ক’, ‘মিকা’, ‘মরি ওয়ান্টস আ ওয়াইফ’, ‘অক্টোবর ১৩, ১৯৩৭’।

কেইউ/এসকে

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS