• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

নজরুলের সংস্কৃতির ধারা সমৃদ্ধির চেষ্টা করছি : ফেরদৌস আরা

বিনোদন ডেস্ক, আরটিভি অনলাইন

  ৩০ মে ২০১৭, ১৩:০৪

বিশিষ্ট নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা। দীর্ঘদিন ধরে তিনি একক কণ্ঠে নজরুলের হাজার গানের সংকলনের কাজ করে আসছেন। আজ জানব এই নজরুল সংগীতশিল্পীর নানা ব্যস্ততা এবং সমসাময়িক বিষয়ে কিছু কথা।

কেমন আছেন?

জি, অনেক ভালো আছি।

সাম্প্রতিক কি কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন?

আমার ‘একক কণ্ঠে হাজার গানের’ কাজ চলছে। গত বছরে ৬টি সিডি বের হয়েছে। প্রথমটিতে ৯টি এবং বাকিগুলোতে ১২টি করে গান ছিল।

শুনেছিলাম নায়িকা হওয়ার প্রস্তাব পেয়েছিলেন?

প্রথমবারের মতো বিটিভিতে গান করার ডাক এল। গেলাম ডিআইটি ভবনে। হঠাৎ সেখানে তৎকালীন সময়ের জনপ্রিয় চলচ্চিত্রকার আজমল হুদা মিঠু সাহেব এসে আমাকে বললেন ‘তুমি নায়িকা হবে? নায়িকা হয়ে দেখো বেশ ভালো করবে’। তার মতো গুণী মানুষের মুখে এই প্রস্তাব শুনে আমি কেঁদে দিয়েছিলাম। ভেবেছিলাম আমার গান বুঝি হয়নি। আমাকে দিয়ে আর গান হবে না। তাই তিনি আমাকে গায়িকা না হয়ে নায়িকা হতে বলছেন।

আপনার স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে পরিকল্পনা কি?

আমার সংগীত শেখার স্কুল ‘সুর-সপ্তক’ নিয়ে ব্যস্ততায় দিন যাচ্ছে। দেশ-বিদেশের বিভিন্ন স্থানে বড় বড় কাজ করছি। বিভিন্ন চ্যানেল ও স্টেজে স্কুলের সবাইকে নিয়ে পারফর্ম করছি। আর নিয়মিত অনুষ্ঠানগুলো তো হচ্ছেই। আমি নজরুল ইন্সটিটিউট-এর প্রশিক্ষক। এই স্কুলের ছাত্র-ছাত্রীদের জন্য আমি ডিপ্লোমা কোর্স করছি।

নজরুলসংগীত নিয়ে আপনার ভাবনা কি?

চেষ্টা করছি নজরুলের বাংলা গানের সংস্কৃতির ধারাকে সমৃদ্ধ করার। তার গান আমার গলায় ‘একক কণ্ঠে হাজার গান’ এই শ্লোগানে সিরিজ করে যাচ্ছি। চেষ্টা করছি নজরুলের শুদ্ধ বাণী এবং সুরকে অক্ষুণ্ণ রেখে ‘একক কণ্ঠে হাজার গান’ রেকর্ড করার। নতুন প্রজন্মের কাছে নজরুলের গানগুলোকে খুব সহজে তুলে ধরার জন্য আমার নজরুলসংগীত সমগ্র খণ্ড আকারে ২০১৬-এর মতো এ বছরও বের হচ্ছে।

‘নজরুলসমগ্র’ করার পরিকল্পনা কেন?

নজরুলের অনেক ভালো ভালো গবেষণামূলক গান রয়েছে যেগুলো শ্রোতার কাছে এখন অবধি পৌঁছায়নি।নজরুলের বিস্তৃতি এত বিশাল যে এই কাজটা ঠিকভাবে সম্পূর্ণ করে যাওয়াটা চ্যালেঞ্জের। নজরুলের গবেষণালব্ধ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে যেতে পারলেই আমি খুশি।

মূলত কাদের জন্য আপনার এই উদ্যোগ?

এক্ষেত্রে নতুন প্রজন্মের কথাই আসবে। তবে শুধু বাংলাদেশের নতুন প্রজন্ম নয় দেশের বাইরের বাংলা ভাষাভাষীর সকল নতুন প্রজন্মকে সামনে রেখেই আমার এই উদ্যোগ।

মুক্তিযুদ্ধের সময় নজরুলসংগীতের প্রভাব কেমন ছিল?

মুক্তিযুদ্ধের সময় এটা মানুষকে আন্দোলিত করেছিল। কারণ নজরুলসংগীতের ভেতর অধিকার আদায়ের কথা রয়েছে, মুক্তিযুদ্ধের সময় অনুপ্রেরণার কথা রয়েছে। তিনি নিজেও একজন স্বাধীনতাকামী মানুষ ছিলেন। যেমন ধরুন তার গান ‘চল চল চল’ কিংবা ‘কারার ঐ লৌহকপাট’ এগুলো গাইলে এমনিতেই তো রক্ত গরম হয়ে যায়। আমি মনে করি নজরুলের এই ধরনের গানগুলো মুক্তিযুদ্ধের সময় আমাদেরকে যেমন উজ্জীবিত করেছিল; আগামীতেও আমাদের উজ্জীবিত করে যাবে।

নজরুলসংগীত শিল্পী গড়ে না ওঠার কারণ কি?

গড়ে উঠছে না তা কিন্তু নয়; হচ্ছে কম। শিল্পী তৈরি হওয়া সহজ ব্যাপার নয়। স্বরলিপি থেকে নজরুলের গান কণ্ঠে ধারণ করা বেশ কঠিন। যে কারণেই আমার মনে হয় ব্যাপক পরিমাণে নজরুলশিল্পী সহজেই তৈরি হওয়াটাও চ্যালেঞ্জের।

বর্তমানে নজরুলসংগীতের প্রতি তরুণদের আগ্রহটা কেমন?

সরকারি এবং বেসরকারি ভার্সিটি থেকে শুরু করে, মিউজিক কলেজ, বিভিন্ন স্কুল, নজরুল ইনস্টিটিউট এবং আমার স্কুল ‘সুর-সপ্তক’পর্যন্ত নজরুলসংগীত এখন শুধু শহরকেন্দ্রিক নয়, দূর-দূরান্ত থেকে অনেক মানুষ আসছে নজরুলসংগীতের ওপর বিভিন্ন কোর্স করার জন্য। সুতরাং এটা যথেষ্ট আগ্রহের পরিচায়ক। এরা নজরুলকে পছন্দ করে। যে কারণে দূর-দূরান্ত থেকে এসে কোর্স করছে নজরুলসংগীতের ওপর। তাই আমি মনে করি, তরুণদের নজরুলসংগীতের প্রতি প্রবল আগ্রহ রয়েছে।

নজরুলসংগীত প্রসারে আমাদের মূল বাধা কি?

ব্যাপকভাবে স্পন্সর পাই না। আমাদের দেশে নজরুলসংগীতকে নিয়ে অনুষ্ঠান করতে গেলে আমরা স্পন্সর পাই না। নজরুলসংগীতকে আরো বেশি ছড়িয়ে দেয়ার জন্য বড় স্পন্সরশীপ কিংবা পৃষ্ঠপোষকতার বিকল্প কিছু নেই।

আরকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh