Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ অক্টোবর ২০২১, ১১:৪৯
আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১২:১৩

সিনেমা ছেড়ে ধর্মকর্মে মনযোগী চিত্রনায়িকা শাহনাজ

সিনেমা ছেড়ে ধর্মকর্মে মনযোগী চিত্রনায়িকা শাহনাজ

১৯৯২-২০০২ সাল। এই ১০ বছর ঢাকাই সিনেমায় একটানা কাজ করেছেন চিত্রনায়িকা শাহনাজ। সালমান শাহ, অমিত হাসান, ওমর সানী, আমিন খান, মান্নাসহ অনেক নায়কের সঙ্গে জুটি বেঁধে উপহার দিয়েছেন সুপারহিট সব সিনেমা। এখন সেসব অতীত। প্রায় ১৯ বছর ধরে সিনেমায় নেই শাহনাজ। এমনকি সিনেমায় তার কাছের বন্ধুরাও এই চিত্রনায়িকার খোঁজ পান না। কারও সঙ্গেই যোগাযোগ রাখেননি সফল এই নায়িকা।

জানা গেছে, রাজধানী ঢাকায়ই বসবাস করছেন শাহনাজ। বিয়ে করে সংসারী হয়েছেন। মন দিয়েছেন ধর্মকর্মে। বাইরে খুব একটা যান না। গেলেও বোরকায় নিজেকে ঢেকে রাখেন। বলা চলে, জীবন থেকে রঙিন দুনিয়ার সবকিছুই মুছে দিয়েছেন তিনি। আলোচনাহীন সাদামাটা এক জীবনে নিজেকে আবদ্ধ রেখেছেন একসময়ের সুপারহিট এই চিত্রনায়িকা।

কিশোরগঞ্জের বাজিতপুর থানার ভাগলপুরের মেয়ে শাহনাজ। জন্ম ১৫ জুন ১৯৬৯। পারিবারিক নাম ফাতেমা আক্তার রিতা। স্থানীয় কালিয়াচাপড়া সুগারমিল হাইস্কুল থেকে ১৯৮৬ সালে এসএসসি এবং কিশোরগঞ্জের মহিলা কলেজ থেকে ১৯৮৮ সালে এইচএসসি পাস করেন। এরপর মুভি সম্রাট এহতেশামের নজরে পড়েন তিনি। তার হাত ধরেই পা রাখেন ঢাকাই চলচ্চিত্রে। পারিবারিক নাম বদলে হয়ে যান শাহনাজ। ১৯৯২ সালে পরিচালক চাষি হুমায়ুন কবিরের ‘পদ্মার চর’ সিনেমা দিয়ে নায়িকা হিসেবে আত্মপ্রকাশ করেন নিভৃতে থাকা এই অভিনেত্রী।

শাহনাজ অভিনীত উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে রয়েছে- পদ্মার চর, জ্যোতি, সত্যের মৃত্যু নেই, দেশের মাটি, মায়ের কসম, বিদ্রোহী কন্যা, বিদ্রোহী সন্তান, মৃত্যুদাতা, দুরন্ত প্রেমিক, রুটি, হিংসা, আশার প্রদীপ, আত্মত্যাগ, বাংলার মা, মহৎ, চাঁদাবাজ, চালবাজ, হুলিয়া, দুনিয়ার বাদশা, বিশ্বনেত্রী, আত্মরক্ষা, মোনাফেক, আসামি গ্রেপ্তার, পলাতক আসামি, ওস্তাদের ওস্তাদ, বাবা মাস্তান, ঠাণ্ডা মাথার খুনি, হারামখোর, জোর যার মুল্লুক তার, তুমি কত সুন্দর ইত্যাদি।

প্রসঙ্গত, ক্যারিয়ারের শেষ দিকে প্রয়াত নায়ক মান্নার সঙ্গে জুটি বেঁধে বেশ কিছু সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন শাহনাজ। যে কারণে প্রয়াত এই নায়কের ভক্তরাও শাহনাজের শূন্যতা অনুভব করেন। তার অভিনীত নতুন কোনো সিনেমা না থাকলেও, কোথাও তার দেখা না মিললেও, আজও বাংলা সিনেমাপ্রেমীদের হৃদয়ে স্থায়ী জায়গা জুড়ে আছেন তিনি। সফল এই চিত্রনায়িকার নিভৃতে চলে যাওয়ার শূন্যতা পূরণ হওয়ার নয়।

এনএস/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS