Mir cement
logo
  • ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

স্বরশ্রুতির আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’

স্বরশ্রুতির আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’
স্বরশ্রুতির আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’

করোনাকালীন দীর্ঘ বিরতির পর শুরু হয়েছে গঙ্গা-যমুনা উৎসব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে উপজীব্য করে এবারের ১২দিনব্যাপী গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের ৬ষ্ঠ দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে মঞ্চস্থ হয় আবৃত্তি সংগঠন স্বরশ্রুতির আবৃত্তি প্রযোজনা ‘সবুজ করুণ ডাঙায়’।

আবৃত্তিশিল্পী মীর মাসরুর জামান রনির গ্রন্থনা ও নির্দেশনায় প্রয়োজনাটিতে অংশগ্রহণ করেন মো. আহ্কাম উল্লাহ্, মীর মাসরুর জামান রনি, আশরাফুল আলম রাসেল, শেগুফতা ফারহাৎ সেঁজুতি, শাহ আলী জয়, জোবায়ের মিলনসহ স্বরশ্রুতির নতুন পুরনো আবৃত্তিশিল্পীরা। প্রযোজনাটির কোরিওগ্রাফি করেছেন শামীম শেখ, তাসলিমা শিমু, অর্থী ও সুরাইয়া আফরিন উপমা। মঞ্চসজ্জায় ছিলেন মেজবাহ বিশ্বাস, দলিল, রিমু ও ভারতী হালদার। নেপথ্যে ছিলেন লিনুন ওয়ার্দী ধী, লাইয়িন লাবিবা লীন, রাইফা ফাতেমাসহ অনেকে।

প্রযোজনাটির মূল ভাষ্য মুক্তিযুদ্ধকে ঘিরে। দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী সশস্ত্র মুক্তিযুদ্ধ শেষে মুক্ত হয় হাজার বছরের সংগ্রামের এ দেশ। যে লাখ লাখ মানুষ অকাতরে হাসিমুখে জীবন বিলিয়ে গেল আগামী প্রজন্ম ও আমাদের সুখ-সমৃদ্ধির জন্য, এই স্বাধীনতা অর্জনে তাদের অবদান; যুদ্ধ আর গণহত্যা থেকে বেঁচে যাওয়া আমাদের সবার চেয়েও অনেক অনেক বেশি। মুক্তিযুদ্ধ এ দেশের মানুষের জীবনের যুদ্ধ। শুধু অস্ত্র দিয়ে নয়, দেশের মানুষ তার জীবন দিয়ে এ যুদ্ধ করেছে।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এক জনযুদ্ধ। কেউ যুদ্ধ করেন ময়দানে, কেউ রান্নাঘর-জায়নামাজ-তুলসিতলায়। শহীদ রুমী-আজাদ-বদি-মিরাশের মা হয়ে ওঠেন দেশের মা। তারা যেমন এই দেশের, তেমনি এই দেশের মাটি তাদের সন্তান। তারা কোথাও যান না। তাদের সত্যিকারের সন্তানেরাও না। ভৌগলিকভাবে কখনো হলেও, মনে-মননে কখনই না।

আবৃত্তি প্রযোজনা প্রসঙ্গে নির্দেশক মীর মাসরুর জামান রনি বলেন, এদেশকে আমরা পেয়েছি অনেক মানুষের রক্ত আর সর্বস্ব হারানোর মতো ত্যাগের মধ্য দিয়ে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে তাঁদের কথা স্মরণ করা আর তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদনের প্রয়াস ‘সবুজ করুণ ডাঙায়’। এই আবৃত্তি প্রযোজনায়- জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে আমরা তাঁর প্রতিও শ্রদ্ধা জানিয়েছি। আমরা বলার চেষ্টা করেছি, মুক্তিযুদ্ধ এদেশের মানুষের জীবনের যুদ্ধ। আর এই জনযুদ্ধে, ময়দানের যোদ্ধাদের পাশাপাশি অন্যরাও নিজেদের জায়গা থেকে লড়াই করে গেছেন।

প্রযোজনাটি দেখতে সাধারণ দর্শকের সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের নেতৃবৃন্দ, জ্যেষ্ঠ আবৃত্তিশিল্পী থেকে শুরু করে নানান প্রান্ত থেকে আসা আবৃত্তিকর্মীরা।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS