• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আরটিভি মিউজিক অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার

আরটিভি নিউজ

  ৩০ সেপ্টেম্বর ২০২১, ২৩:৫১
আরটিভি মিউজিক অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা পাচ্ছেন গাজী মাজহারুল আনোয়ার
গাজী মাজহারুল আনোয়ার

আকাশের হাতে আছে একরাশ নীল, আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, ইশারায় শিষ দিয়ে, এই মন তোমাকে দিলাম, শুধু গান গেয়ে পরিচয়- ছয় দশক ধরে মানুষের মুখে মুখে ঘুরে বেড়ানো এমন অসংখ্য জনপ্রিয় গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। সংস্কৃতিতে অসামান্য অবদান রাখা এই গুণীজনকে 'আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০' অনুষ্ঠানে আজীবন সম্মাননা জানানো হবে।

আগামী শনিবার (২ অক্টোবর) রাজধানীর হোটেল সোনারগাঁও-এর বলরুমে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’। অনুষ্ঠানে মোট ১০টি ক্যাটাগরিতে দেয়া হবে শ্রেষ্ঠ পুরস্কার। আরটিভির বিভিন্ন সঙ্গীতানুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে বিচারকদের রায়ে শ্রেষ্ঠ পুরস্কার তুলে দেয়া হবে নির্বাচিতদের হাতে।

২০ হাজারের অধিক গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ার ১৯৬৪ সালে রেডিও পাকিস্তান এবং বাংলাদেশ টেলিভিশনের সূচনালগ্ন থেকে নিয়মিত গান ও নাটক রচনা করেছেন। স্বাধীনতা ও দেশপ্রেম নিয়ে অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার একাধারে একজন চলচ্চিত্র পরিচালক, প্রযোজক। ১৯৬৭ সালে চলচ্চিত্রের সাথে যুক্ত হওয়ার পর থেকে কাহিনী, চিত্রনাট্য, সংলাপ ও গান লেখাতেও অত্যন্ত দক্ষতার পরিচয় দেন তিনি।

১৯৮২ তার প্রথম পরিচালিত চলচ্চিত্র ‘নানটু ঘটক। ৪১টি চলচ্চিত্র পরিচলনা করেন তিনি যার অধিকাংশই ছিল দর্শক নন্দিত।

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার ‘বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। জাপান বাংলাদেশ ডটকম অ্যাওয়ার্ড, নিগার অ্যাওয়ার্ড পাকিস্তান এবং ছয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ তার অর্জিত পুরস্কারের সংখ্যা ১২১টিরও অধিক।

‘জয় বাংলা বাংলার জয়, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়, একতারা তুই দেশের কথা বলরে আমায় বল,’ বিবিসি বাংলা কৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় রয়েছে তার লেখা এই তিনটি গান।

উল্লেখ্য, 'আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০' অনুষ্ঠানটি আগামী ২ অক্টোবর বিকাল ৫টায় হোটেল সোনারগাঁও-এর বলরুম থেকে আরটিভি চ্যানেল, আরটিভি ফেসবুক পেজ এবং আরটিভি ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।

এনএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রেডিক্ট এবং উইন গিফটস প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh