• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘সারা বিশ্ব থেকে গানপাগল বাঙালিদের সাড়া পেলাম’

আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২১, ১৮:৪৮
‘সারা বিশ্ব থেকে গানপাগল বাঙালিদের সাড়া পেলাম’
আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান

বাংলাদেশের জনপ্রিয় বেসরকারি চ্যানেল আরটিভি সংগীত শিল্পী ও সংগীত সংশ্লিষ্ট ব্যক্তিদের জন্য শুরু করলো আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড-২০২০। এ বিষয়ে বিস্তারিত জানাচ্ছেন আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান।

‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড-২০২০’এর আয়োজন সম্পর্কে জানতে চাই।

সৈয়দ আশিক রহমান: আগামী ২ অক্টোবর, ২০২১ শনিবার বিকাল ৫টা ৩০ মিনিটে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’-এর পর্দা উঠবে। অনুষ্ঠানটি আরটিভিতে সরাসরি সম্প্রচার করা হবে। আমাদের প্রস্তুতি একবারেই শেষ পর্যায়ে রয়েছে। ইতিমধ্যে এদেশের সংগীত শিল্পী ও সংগীত সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে এই আয়োজনটি দারুণ সাড়া ফেলেছে। পাঠকদের অবগতির জন্য জানাচ্ছি, এই অ্যাওয়ার্ড দেয়া হচ্ছে শুধুমাত্র আরটিভিতে প্রচারিত মিউজিক প্রোগ্রামগুলোয় যারা অংশগ্রহণ করেছেন সেই সব শিল্পী ও সংগীত সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে।

কোন্ কোন্ ক্যাটাগরিতে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড’ দেয়া হচ্ছে?

সৈয়দ আশিক রহমান: মোট দশটি ক্যাটাগরিতে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড’ দেয়া হচ্ছে। সেগুলো হলো- বেস্ট সিঙ্গার (মেইল), বেস্ট সিঙ্গার (ফিমেইল), বেস্ট ফোক সিঙ্গার (মেইল), বেস্ট ফোক সিঙ্গার (ফিমেইল), বেস্ট প্রমিজিং সিঙ্গার, বেস্ট ব্যান্ড, বেস্ট লিরিসিস্ট (গীতিকার), বেস্ট মিউজিক ডিরেক্টর, বেস্ট মিউজিশিয়ান (বাদ্যযন্ত্রী) এবং আরটিভি ইউটিউবে সর্বাধিক ভিউ মিউজিক ভিডিও। এছাড়া সংগীতে অবিষ্মরণীয় অবদান রাখায় একজন বিশিষ্ট সংগীত ব্যক্তিত্বকে দেয়া হবে ‘আজীবন সম্মাননা’।

জুরি হিসেবে কারা ছিলেন?

সৈয়দ আশিক রহমান: জুরি হিসেবে এদেশের সংগীত জগতের তিনজন গুণী ব্যক্তিত্ব অংশগ্রহণ করেছিলেন। তারা হলেন মোহাম্মদ খুরশিদ আলম, ইয়াসমিন মুশতারী ও ফুয়াদ নাসের বাবু। গত দুই বছরে আরটিভিতে প্রচারিত বিভিন্ন সংগীতানুষ্ঠানের মধ্য থেকে জুরি বোর্ড দশজনের নাম আমাদের কাছে প্রস্তাব করেছেন। এর সাথে যুক্ত হবে ১০% দর্শক এসএমএস এবং ১০% অনলাইন ভোটিং। এই তিনের সমন্বয়ে যে শিল্পী মার্কসে এগিয়ে থাকবেন তার হাতেই তুলে দেয়া হবে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড-২০২০’।

আপনারা প্রতিবছর ‘আরটিভি স্টার অ্যাওয়ার্ড’-এর আয়োজন করে থাকেন। ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড’ আলাদাভাবে কেন করছেন?

সৈয়দ আশিক রহমান: আপনি ঠিকই বলেছেন। ২০১১ সাল থেকে অত্যন্ত সফলতার সাথে আমরা ‘আরটিভি স্টার অ্যাওয়ার্ড’-এর আয়োজন করে আসছি। এটি একটি বাৎসরিক আয়োজন। প্রতিবছর আরটিভিতে যেসব নাটক প্রচারিত হয় সেগুলোর মধ্য থেকে শ্রেষ্ঠ নাট্য রচয়িতা, পরিচালক, প্রধান অভিনেতা-অভিনেত্রী, পার্শ্ব অভিনেতা-অভিনেত্রী, শিশু শিল্পী ইত্যাদি ক্যাটাগরিতে স্টার অ্যাওয়ার্ড প্রদান করা হয়ে থাকে। নাটকের মধ্যেও তিনটি ক্যাটাগরি রয়েছে। যেমন: ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক, একঘণ্টা ও টেলিফিল্ম এবং ধারাবাহিক নাটক। ২০১৮ সাল পর্যন্ত স্টার অ্যাওয়ার্ড ও মিউজিক অ্যাওয়ার্ড একই সঙ্গে দেয়া হতো। সে সময় মিউজিক অ্যাওয়ার্ডে শুধুমাত্র মনোনয়ন দেয়া হতো কন্ঠশিল্পীদের।পরবর্তীতে বিষয়-বৈচিত্রে অনেকগুলো মিউজিক অনুষ্ঠান আরটিভিতে চালু হলো। যেমন: এই রাত তোমার আমার, মিউজিক স্টেশন, ফোক স্টেশন এবং বিভিন্ন উৎসবে বিশেষ সংগীতানুষ্ঠান। সেসব অনুষ্ঠানে কন্ঠশিল্পীদের পাশাপাশি গীতিকার, সংগীত পরিচালক, বাদ্যযন্ত্রী, ভিডিও নির্মাতাদের উল্লেখযোগ্য অংশগ্রহণেরও সুযোগ তৈরি হলো। তখন আমরা চিন্তা করলাম শুধুমাত্র মিউজিককে নিয়ে আলাদা একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের আয়োজন করা যায়। যেখানে সুযোগ হবে গীতিকার, সংগীত পরিচালক, বাদ্যযন্ত্রী ও মিউজিক ভিডিও নির্মাতাদের সম্মাননা জানানো। কারণ আপনারা দেখবেন সংগীতের নেপথ্যে যারা কাজ করছেন তাদেরকে খুব একটা মূল্যায়ণ করা হয় না। অথচ একটা গানের পেছনে তাদের অবদান স্মরণযোগ্য। সেই বিবেচনায় আরটিভি এ বছর থেকে বৃহৎ পরিসরে প্রথমবারের মতো শুরু করলো আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড।

করোনাকালীন সময়ে আপনারা সংগীত বিষয়ক রিয়্যালিটি শো ‘বাংলার গায়েন’ শেষ করেছেন। এই উদ্যোগের পেছনে কোন্ চিন্তা কাজ করেছিল ?

সৈয়দ আশিক রহমান: আপনার মনে আছে, ২০২০ সালের মে-জুন মাসে যখন আমরা সবাই করোনা থেকে নিরাপদ থাকতে স্বেচ্ছায় গৃহবন্দি ছিলাম। তখন আমরা ভাবছিলাম সবাইকে নিয়ে এই পাথর-সময়ের চ্যালেঞ্জকে কীভাবে কাজে লাগানো যায়! কারণ আমরা তখন সবাই ট্রমার মধ্য দিয়ে চলছিলাম। এই একঘেয়েমি কাটাবার জন্য আমরাই প্রথম উদ্যোগ নিলাম, আমাদের দেশে বা দেশের বাইরে যেসব বাংলাভাষী লোকগানের শিল্পী রয়েছেন তাদেরকে অনলাইনের মাধ্যমে একত্রিত করে, কিছু করা যায় কিনা! কারণ, লোকগানই আমাদের প্রাণের কথা বলে, জীবনের কথা বলে। এই গানের মধ্যে রয়েছে আমাদের বেঁচে থাকার সঞ্জীবনী শক্তি। আমরা যখন আরটিভি এবং আরটিভির বিভিন্ন অনলাইন প্লাটফর্মে ‘বাংলার গায়েন’-এ অংশগ্রহণের জন্য ঘোষণা দিলাম, অভাবিত সাড়া পেলাম বিশ্বের বিভিন্ন দেশে থাকা গানপাগল বাঙালিদের কাছ থেকে। এদের মধ্য থেকে সত্যিকারের ট্যালেন্ট খুঁজে বের করার দায়িত্ব নিলেন সংগীত পরিচালক এস.আই টুটুল, শওকত আলী ইমন ও ইবরার টিপু। তাদের সহযোগিতায় বাছাই করা ৩০০ জনকে নিয়ে শুরু হলো ‘বাংলার গায়েন’ পথচলা। এই রিয়্যালিটি শো’র গ্র্যান্ড ফিনালে হয়েছে গত ২০২১ সালের ২৭ জানুয়ারি। আরেকটি সুসংবাদ দেই, ‘বাংলার গায়েন’-এর টপ টেন শিল্পীদের কন্ঠে দশটি মৌলিক গান রেকর্ড করা হয়েছে। সেই সিডির মোড়ক উন্মোচন হবে ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড-২০২০’-এর মঞ্চে। পর্যায়ক্রমে এই গানগুলোর মিউজিক ভিডিও রিলিজ হবে আরটিভির বিভিন্ন অনলাইন প্লাটফর্মে।

সংগীত নিয়ে আর কিছু ভাবছেন ?

সৈয়দ আশিক রহমান: হ্যাঁ, সংগীত নিয়ে আরেকটি রিয়্যালিটি শো ‘ইয়াং স্টার’-এর প্রস্তুতি প্রায় শেষের পথে। এখন নাম রেজিস্ট্রেশন চলছে। এতেও আমরা ইয়াং ট্যালেন্ট সিঙ্গারদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া পাচ্ছি। খুব শীঘ্রই আরটিভি পর্দায় ‘ইয়াং স্টার’-এর অনুষ্ঠান দেখতে পারবেন।

এতক্ষণ সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

সৈয়দ আশিক রহমান: আপনাকেও ধন্যবাদ। আপনার মাধ্যমে পাঠকদের আমন্ত্রণ জানাচ্ছি ‘আরটিভি মিউজিক অ্যাওয়ার্ড ২০২০’ অনুষ্ঠান দেখার জন্য। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হবে আরটিভিতে ২ অক্টোবর, ২০২১ শনিবার বিকাল ৫টা ৩০ মিনিটে।

এনএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh