• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বাজারে বীথির 'যখন এসেছিলে'

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ মে ২০১৭, ২০:৫০

প্রকাশ হলো রবীন্দ্র সঙ্গীতশিল্পী বীথি পাণ্ডের অ্যালবাম 'যখন এসেছিলে'। শনিবার বিকেলে রাজধানীর বেইলি রোডের ক্যাফে থার্টি থ্রি রেষ্টুরেন্টে আনুষ্ঠানিকভাবে অ্যালবামের মোড়ক উন্মোচন করা হয়।

মোড়ক উন্মোচন করেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী সাদী মোহাম্মদ, মহিউজ্জামান চৌধুরী ময়না, ফাহিম হোসেন চৌধুরী, সংগীতজ্ঞ ওস্তাদ সঞ্জীব দে, অসিত দে, আঞ্জুমান আরা বকুল, উমা খান, তানজীনা তমা, অভিনেত্রী লারা লোটাস ও সঙ্গীতশিল্পী দেবলীনা সুরসহ সঙ্গীতাঙ্গনের আরো আনেক স্বনামধন্য ব্যক্তিত্ব।

উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও সাবেক সাংসদ আবুল কালাম আজাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শওকত আলী, জি-সিরিজ ও অগ্নিবীণার স্বত্বাধিকারী নাজমুল হক ভূঁইয়া খালেদ।

অ্যালবামে মোট ১০ গান আছে। এগুলো হলো, আমার রাত পোহালো, তুমি কোন কাননের ফুল, যখন এসেছিলে, যে মানে না মানা, সখী ভাবনা কাহারে বলে, যদি তারে নাই চিনি গো, তোমায় গান শোনাবো, ঘরেতে ভ্রমর এল গুনগুনিয়ে, ওগো আমার চির অচেনা, আজি ঝড়ের রাতে।

বিশ্বভারতী (শান্তিনিকেতন) বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে রবীন্দ্র সঙ্গীত বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন বীথি। সেখানে তিনি বহু ব্যক্তিত্বের সংস্পর্শে শিক্ষাগ্রহণ করেন। বীথি ক'বছর অধ্যাপক শ্রীমতি স্বস্তীকা মুখোপাধ্যায়, প্রশান্ত কুমার ঘোষসহ আরো অনেকের কাছে রবীন্দ্র সঙ্গীতের শিক্ষা নেন।

জীবনের শেষ দিন পর্যন্ত রবীন্দ্রনাথের গানের উচ্চতর গবেষণায় নিজেকে নিয়োজিত রাখতে চান তিনি।

বীথি জানান, পারিবারের অনুপ্রেরণায় ৫ বছর বয়সে আমি সঙ্গীত চর্চা শুরু করি। আমার সঙ্গীতের হাতেখড়ি মরহুম বদরুল হুদার কাছে। তাই শৈশব থেকেই সঙ্গীত সঙ্গী হয়ে ওঠে। তারপর আরো অনেক গুণী সঙ্গীত ব্যক্তিত্ব'র কাছে আমি শাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেই।

২০১৩ সালে তার প্রথম একক রবীন্দ্র সংগীত অ্যালবাম ‘হৃদয় নন্দন বনে’ লেজার ভিশন থেকে প্রকাশিত হয়।

সংগীতজ্ঞ ওস্তাদ সঞ্জীব দে বলেন, বীথির কন্ঠে রবীন্দ্রনাথের গান শ্রোতাদের হৃদয় স্পর্শ করে। আর এটাই তার রবীন্দ্রসাধনার সফলতা। আমি বীথির আসছে দিনের সংগীত জীবনের সাফল্য কামনা করছি।

শ্রীমতি স্বস্তীকা মুখোপাধ্যায় বলেন, রবীন্দ্র সংগীতের জগতে বীথি এক নতুন তারকা। শান্তিনিকেতনের শিক্ষায় শিক্ষিত এই নবীন শিল্পী আমাদের মনে এক নতুন আশা জাগিয়েছে। শান্তিনিকেতন এর খোলা হাওয়ার স্পর্শ তার গলায় রয়েছে। তার গানগুলো এক গভীর নিবেদন।

এসজে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh