• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আফগানিস্তান থেকে এসে ভারতের নিষিদ্ধপল্লীতে ঠাঁই নিয়েছিলেন অভিনেতা কাদের খান

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ আগস্ট ২০২১, ১২:৫০
আফগানিস্তান থেকে এসে ভারতের নিষিদ্ধপল্লীতে ঠাঁই নিয়েছিলেন অভিনেতা কাদের খান
কাদের খান

তালেবান কাবুল দখল করার পর প্রেসিডেন্ট আশরাফ গনি প্রেসিডেন্ট প্যালেস ছেড়ে পালিয়েছেন। কাবুলের বুকে এখন তালেবানদের উত্তপ্ত নিঃশ্বাস। তালেবানের ভয়ে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমানে করে প্রতিদিন শত শত মানুষ দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। বলিউডের প্রয়াত কিংবদন্তি কমেডি ও খলঅভিনেতা কাদের খানও আফগানিস্তান ছেড়ে ভারতে এসেছিলেন। আফগানিস্তানের চলমান পরিস্থিতিতে তার সেই ঘটনা ফের সামনে নিয়ে এসেছে ভারতীয় গণমাধ্যম।

ভারতীয় অভিনেতা কাদের খান মূলত পশতুন বংশোদ্ভুত আফগানিস্তানের নাগরিক। ১৯৩৭ সালে ২২ অক্টোবর কাবুলে তার জন্ম। এই অভিনেতার বাবা ছিলেন কান্দাহারের বাসিন্দা এবং মা ছিলেন পাকিস্তানের বাসিন্দা।

এক ভিডিওতে নিজের জীবনযুদ্ধ সম্পর্কে বলেছিলেন কাদের খান। তিনি জানিয়েছিলেন, আমার জন্মের পরেই আমার মা বলেছিলেন এই জায়গা আমার সন্তানদের জন্য সঠিক নয়। কিন্তু কীভাবে কাবুল থেকে বের হওয়া যায়, সেসব দিক ভেবে দিশাহীন হয়ে পড়ি আমরা। সেই সময় আমাদের চরম দারিদ্রতার মধ্যে দিন কাটছিল। কিন্তু মা নিজের সিদ্ধান্তে অটল ছিলেন। এরপরেই মিলিটারি কনভয়ের সঙ্গে আমরা ভারতে আসি।

তিনি অকপটেই জানিয়েছিলেন, ভারতে পা রাখার পর প্রতিনিয়ত লড়াই করে যেতে হয়েছে আমাদের। প্রথমে মুম্বাই আসি। ঠাঁই হয়েছিল মুম্বাইয়ের কামাঠিপুরা বস্তিতে। যা একটি যৌনপল্লী এলাকা হিসেবে পরিচিত ছিল। মা-বাবার বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। এরপরে বাধ্য হয়ে পুনরায় বিয়ে করেন মা। কিন্তু সৎ বাবার অত্যাচার দিন দিন বাড়তে শুরু করে।

কাদের খানকে পড়াশোনা করার জন্য বরাবর উৎসাহ দিতেন তার মা। কিন্তু মাত্র ৪-৫ টাকা উপার্জন করার জন্য তাকে স্থানীয় কারখানায় কাজ করার প্ররোচনা দিতেন স্থানীয় কিছু ব্যক্তি। যদিও কাদেরের মায়ের হস্তক্ষেপে তা বন্ধ হয়। তিনি কাদের খানকে বুঝিয়েছিলেন, ‌এই ৪-৫ টাকা আমাদের বাড়িতে খুশি বা খাবার আনবে না। যদি সত্যি তুমি আমাদের পরিবারে খুশি আনতে চাও সেক্ষেত্রে তুমি পড়াশোনা কর। অন্য কিছু না। এখানে লড়াই করার জন্য আমি আছি।

প্রসঙ্গত, কাদের খান ১৯৭০ সাল থেকে একবিংশ শতাব্দী পর্যন্ত ৪৫০টির বেশি হিন্দি ও উর্দু সিনেমায় অভিনয় করেছেন। ২৫০টির বেশি ভারতীয় সিনেমার সংলাপ লিখেছেন। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

সূত্র: ইন্ডিয়ান টাইমস

এনএস

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh