Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ মে ২০২১, ১৩:০৫
আপডেট : ১২ মে ২০২১, ১৩:২৪

ফাঁসির মঞ্চে নওশাবা!

ফাঁসির মঞ্চে নওশাবা!
কাজী নওশাবা আহমেদ

সারাবিশ্বে দ্রুত জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে যখন সচেতন মানুষরা পৃথিবীর নিরাপত্তা ও মানব বিপর্যয় নিয়ে শঙ্কিত তখনই দেশে উন্নয়নের নামে কেউ কেউ বৃক্ষনিধন করছে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে নির্বিচারে গাছ কেটে ফেলার প্রতিবাদে মুখর দেশের পরিবেশবাদীসহ সাধারণ নাগরিকরা। এবার এই গাছ কাটার প্রতিবাদে যুক্ত হলেন অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ।

এ প্রসঙ্গে নওশাবা বলেন, 'আমি উন্নয়নের পক্ষে, কিন্তু প্রকৃতিবান্ধব উন্নয়ন চাই। আমি উন্নয়ন বিরোধী নয়। আমার মনে হয়, যেকোনো সংবেদনশীল মানুষই চাইবেন না, প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়ন করতে। প্রকৃতি তো আমাদের শেকড়। তাই শেকড় ছিন্ন এমন উন্নয়ন চাই না। গাছ কাটার বিরুদ্ধে প্রতিবাদ স্বরূপ দাঁড়িয়েছি। আমরা প্রতীকী গাছের রূপ ধরে ফাঁসির মঞ্চে দাঁড়িয়েছিলাম।'

গেলো সোমবার (১০ মে) বিকাল চারটায় সোহরাওয়ার্দী উদ্যানে ‌‘সবুজহীনতায় মৃত্যুর উপাখ্যান' শিরোনামে এই পারফর্মিং আর্টের আয়োজন করা হয়। এতে প্রতীকী ফাঁসির মঞ্চ তৈরি করে দেখানো হয় গাছ কাটার বিপদ। মঞ্চে দাঁড়ান তিনজন। পাশাপাশি উন্নয়নের প্রতীক হিসেবে কুড়াল হাতে ছিলেন আরও একজন।

এই পারফর্মিং আর্টের অন্যতম আয়োজক চলচ্চিত্র নির্মাতা শাহাদাত রাসএল বলেন, ‘ঐতিহ্যবাহী ও বাঙালির স্বাধীনতা আন্দোলনের স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে উন্নয়নের নামে নির্বিচারে গাছ কেটে ফেলা হচ্ছে। আমরা প্রকৃতি ধ্বংস করে উন্নয়ন চাই না। এভাবে প্রকৃতি ধ্বংস পৃথিবীকেই মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।’

আয়োজকরা জানান, প্রকৃতির স্বাতন্ত্র্য বজায় রেখে সকল প্রাণী ও প্রকৃতিকে নিরাপদ রেখেই এগিয়ে যেতে চাই উন্নয়নের পথে। প্রকৃতিবান্ধব উন্নয়ন চাই। আমরা এই বার্তাটি সকলের কাছে পৌঁছে দিতে চেষ্টা করছি আমরা।

এই আয়োজনে নওশাবার মেয়ে প্রকৃতিও অংশ নিয়েছে

এনএস

RTV Drama
RTVPLUS