• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চ্যাপলিনের জন্মদিনে জাদুঘর উদ্বোধন (ভিডিও)

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ এপ্রিল ২০১৭, ২১:২৭

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম কিংবদন্তী চার্লি চ্যাপলিনের জীবন ও কাজের ওপর সুইজারল্যান্ডে একটি জাদুঘর উদ্বোধন করা হয়েছে।

১৬ এপ্রিল তার জন্মদিনে দেশটির লেক জেনেভার তীরে চার্লি চ্যাপলিনের নিজ বাড়িতে এই জাদুঘরটির যাত্রা শুরু হলো। এর নাম দেয়া হয়েছে চ্যাপলিনের বিশ্ব।

জাদুঘরটিতে রাখা হয়েছে তার চলচ্চিত্র সংশ্লিষ্ট নানা উপকরণ। এর মধ্যে আছে তার খেরোখাতা যেখানে তিনি তার চলচ্চিত্রের একটি দৃশ্যের বিবরণ স্কেচের মাধ্যমে লিখে রাখতেন।

এছাড়াও সেখানে দেখতে পাওয়া যাবে, তার বিখ্যাত টুপি ও হাতের ছড়ি। আর এ রূপেই ৬৬২ জন ভক্ত জড়ো হয়েছিলেন এ জাদুঘরে।

চার্লস স্পেন্সার চ্যাপলিন ১৮৮৯ সালে ১৬ই এপ্রিল ইংল্যান্ডের লন্ডনের ইস্ট স্ট্রিট ওয়ালওয়ার্থে জন্ম নেন বলে প্রচার রয়েছে। তবে চ্যাপলিনের কোনো বৈধ জন্ম প্রমাণপত্র পাওয়া যায়নি, তাই তার জন্ম নিয়ে ধোয়াশা রয়েছে।

সংবাদ মাধ্যম নানা সময়ে নানা রকম তথ্য দিয়েছে তার জন্মস্থান সম্পর্কে। এমনকি তার চলচ্চিত্র জীবনের প্রথমদিকে চ্যাপলিন নিজেও একবার বলেছেন যে তিনি ফ্রান্সে জন্ম গ্রহণ করেছেন।

১৯১৪ সালে ২৫ বছর বয়সে প্রথম সিনেমাতে অভিনয় করেন চার্লি চ্যাপলিন। মুভিটির নাম ছিল ‘মেকিং এ লিভিং’। তবে সিনেমাটি ব্যবসায়িকভাবে তেমন সফল হয়নি। তবে অভিনেতা চ্যাপলিন ঠিকই তার অভিনয় দিয়ে প্রশংসা কুড়াতে পেরেছিলেন। অভিনয়ের পাশাপাশি তিনি সিনেমা পরিচালনায়ও হাত দেন।

চ্যাপলিন পরিচালিত ১ম মুভি ‘কট ইন এ ক্যাবার’ মুক্তি পায়। মুভিটি সে সময় ব্যাপক জনপ্রিয়তা লাভ করে।‘ড্রামাটিক মিরব’ পত্রিকায় লেখা হয়; চার্লির কোনও তুলনা হয় না। তিনি অদ্বিতীয়।

১৯১৫ সালে চ্যাপলিন অভিনয় করেন ‘দ্য ট্র‌্যাম্প’ সিনেমায়। এই মুভিটি মুক্তির পর চার্লির জনপ্রিয়তা স্রোতের বেগে বেড়ে যায়। এই মুভিতে চ্যাপলিন শুধুমাত্র দর্শকদের মজাই দেননি, শেষ দৃশ্যে চার্লি তার অভিনয় দিয়ে দর্শক হৃদয়কে মোচড় দিয়ে দেন। ১৯২১ সালে নির্মাণ করেন ‘দ্য কিড’ মুভিটি। চার্লি চ্যাপলিনের জনপ্রিয়তার পেছনে যেই মুভিটির অবদান অন্যতম।

দ্য গোল্ড রাশ, দ্য গ্রেট ডিক্টেটর, সিটি লাইটস, মডার্ন টাইমস চ্যাপলিনের বিখ্যাত সিনেমা।

জেনেভার তীরে বিশাল বাড়িটিতে জীবনের শেষ ২৫টি বছর কাটিয়েছেন, নির্বাক চলচ্চিত্রের তারকা চার্লি। স্ত্রী ও আট সন্তানকে নিয়ে বাড়িটিতে থাকতেন তিনি। ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর এ কিংবদন্তীর মৃত্য হয়।

ওয়াই/ এমকে

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
X
Fresh