Mir cement
logo
  • ঢাকা সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮

বিনোদন ডেস্ক

  ২০ এপ্রিল ২০২১, ১৫:২৭
আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১৫:৩৯

১৫ সঙ্গীতশিল্পীর কণ্ঠে আসছে মৌলিক গান

নতুন কথামালার গান প্রতিদিনই আসছে। এসব গানের মধ্যে কিছু টিকছে আবার কিছু হারিয়ে যাচ্ছে। এবার ব্যঞ্জনাধর্মী এবং মনোমুগ্ধকর গান নিয়ে আসছেন ১৫ জন সঙ্গীতশিল্পী। উর্বশী ফোরাম নামের একটি সংগঠনের মৌলিক এবং হৃদয়কাড়া গানে কণ্ঠ দিয়েছেন শিল্পীরা।

সম্প্রতি এফডিসিতে মোট ১৬ টি গানের শুটিং হয়েছে। গানগুলোর বেশির ভাগই অধুনা ধারার লোকগীতি। এতে একটি দ্বৈত গানে কণ্ঠ দিয়েছেন মেহের আফরোজ শাওন ও ফজলুর রহমান বাবু।

এছাড়াও একক ও দ্বৈত গানে অংশ নিয়েছেন সুলতানা ইয়াসমিন লায়লা, সালমা আক্তার, বিন্দু কণা, প্রিয়াংকা বিশ্বাস, অংকন ইয়াসমিন, কামরুজ্জামান রাব্বি, প্লাবন কোরেশী, এ এইচ তূর্য, তাসমিম জামান স্বর্ণা, নিজাম উদ্দিন জাহিন, হৃদয় সৈকত, নুশিন আদিবা, নুশরাত রেশমা প্রমুখ।

গানগুলো লিখেছেন জহিরুল ইসলাম বাদল, বুলবুল আনাম ও ড. মো. হারুনুর রশীদ। আর সুর করেছেন প্লাবন কোরেশী, হৃদয় সৈকত, নিজামউদ্দিন জাহিন ও বুলবুল আনাম। সঙ্গীত পরিচালনায় ছিলেন এএইচ তূর্য।

উর্বশী’র সঙ্গীত সমন্বয়ক হৃদয় সৈকত জানান, মোট ১৯টি গান করা হয়েছে। বাংলা গানের সমৃদ্ধি সাধনের জন্য সংগঠনটি একেবারেই নতুন ও মনোমুগ্ধকর গান সৃষ্টির ওপর গুরুত্ব দিচ্ছে। প্রতিটি গান খুব ব্যতিক্রমী, আকর্ষণীয় গীতিধর্মী এবং ব্যঞ্জনাধর্মী কথামালা নিয়ে সৃষ্টি হয়েছে। এগুলো শ্রোতা ও দর্শকনন্দিত গান হবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

উর্বশী’র প্রধান সমন্বয়ক ড. মো. হারুনুর রশীদ বলেন, ‘নতুন কথামালা’র গান প্রতিদিনই প্রচার হচ্ছে। কিন্তু বেশিদিন টিকছে না অধিকাংশ গান। আসলে বাংলা গানের নতুন সম্ভাবনার দিকটি উন্মুক্ত করতে এই জগতে দরকার মেধার চর্চা এবং পর্যাপ্ত বিনিয়োগ। গান হওয়া চাই ব্যঞ্জনাধর্মী এবং মনোমুগ্ধকর যা যুগের সঙ্গে তাল মেলাতে পারে। উর্বশী ফোরাম মৌলিক এবং হৃদয়কাড়া গান সৃষ্টির দিকে মনোযোগী”। গানগুলো নির্মাণে স্পন্সর করেছে এনা গ্রুপ। এতে বাবু ও শাওনের গাওয়া ‘চাঁদনী রাইতে নিরজনে’ শিরোনামের গানটি ইদের চাঁদ রাতে অনএয়ার দিয়ে শুরু হবে। বেসরকারি টিভি চ্যানেল ও উর্বশী ফোরাম-এর ইউটিউব চ্যানেল থেকে গানগুলো প্রচারিত হবে।

এম

RTV Drama
RTVPLUS