Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ৯ বৈশাখ ১৪২৮

বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে অর্ণবের সংগীতে সুস্মিতার কণ্ঠে 'জয় হোক'

বাংলাদেশের ৫০ বছরে পদার্পনের মুহূর্তে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে স্মরণ করে প্রকাশ হলো কাজী নজরুল ইসলামের 'জয় হোক' গানটি।

অর্ণবের সংগীতায়োজনে এই ধ্রুপদী গানটি নতুনত্বের সাথে সবার কাছে তুলে ধরার মাধ্যমে গায়িকা সুস্মিতা আনিস এবং নির্মাতা পিপলু খান নজরুলের প্রতি শ্রদ্ধা প্রকাশ করছেন।

মিউজিকাল ফিল্মটির মূল চরিত্রে অভিনয় করা আজমেরী হক বাঁধন এখানে নজরুলের চেতনাকে ধারণ করে। এই গল্পটি একটি নারীর পুনরুত্থানের গল্প, তার পুনর্জাগরণের উপাখ্যান। সে আবির্ভূত হয় বিভিন্ন দেবীর রূপে। একজন হেরে যাওয়া নারী, যে জীবনে অনেক ধরনের দুর্ভোগের ভাগীদার হয়েছেন, সে কীভাবে অবাধ্যতাকেই তার অস্ত্র বানিয়ে জীবিত হয়ে উঠে, সে গল্পই বলে এই গানটি। গানটি বলে এক হেরে যাওয়া মানবসভ্যতার গল্প।

সুস্মিতা আনিস বলেন, 'এই মিউজিকাল ফিল্মটি তুলে ধরেছে নারীদের প্রতিদিনের সংগ্রামের চিত্র এবং তাদের রুখে দাঁড়ানোর উদ্দীপনাকে। নজরুল নিয়মভঙ্গের বুননকে শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন এবং স্বাভাবিকভাবেই এই গানটিতেও উনার অবাধ্য চেতনা প্রকাশ পেয়েছে। এই গানে আশা করা হয়েছে শান্তির, সাম্যের এবং সত্যের জয়ের। অত্যাচার, অসমতা, অশান্তি, জরা এবং মিথ্যার শেকল ভেঙে বেড়িয়ে আসার উৎসাহ যোগায় এই গান।'

২৪ মার্চ রাতে গানটি রিলিজ হয়েছে সুস্মিতা আনিসের ইউটিউব চ্যানেল এবং অন্যান্য ডিজিটাল প্লাটফর্মে।

এম

RTV Drama
RTVPLUS