• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

পাবলিক লাইব্রেরিতে ৩ দিন চলবে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’

আরটিভি নিউজ

  ২৪ মার্চ ২০২১, ১৪:৪২
আগামী ৩দিন পাবলিক লাইব্রেরিতে চলবে ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ‘মুজিব জন্মশতবর্ষ’ উদযাপন উপলক্ষে আগামী ২৫, ২৬ ও ২৭ মার্চ প্রতিদিন সকাল ১১টা, বিকাল ৩টা ও সন্ধ্যা ৬টায় শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগার শওকত ওসমান স্মৃতি মিলনায়তন-এ ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হবে।

বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড (আরটিভি) এর নিজস্ব অর্থায়নে গবেষণালব্ধ, ঐতিহাসিক দুর্লভ ফুটেজ, স্থিরচিত্র, ডকুমেন্টস, সংবাদপত্র, সংগীত ও ঐতিহাসিক ব্যক্তিত্বদের বিরল সাক্ষাতকার সংযোজন করে ২ ঘণ্টা ২৭ মিনিট দৈর্ঘ্যের ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ প্রামাণ্যচিত্রটি নির্মাণ করেছে। প্রামাণ্যচিত্রটির প্রযোজক সৈয়দ আশিক রহমান এবং গবেষণা, চিত্রনাট্য, আবহসংগীত ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

প্রামাণ্যচিত্র ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ এর ঘটনার ব্যাপ্তিকাল বাঙালি জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠাতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবছর ১৯২০ সাল থেকে তাঁর নিহত হওয়ার দিন ১৯৭৫ সালের ১৫ আগস্ট পর্যন্ত। এতে রয়েছে, বঙ্গবন্ধুর উন্মেষ পর্ব (১৯২০-১৯৪৭), বঙ্গবন্ধুর জাতীয় রাজনীতিতে পদার্পণ (১৯৪৭-১৯৫৪), বঙ্গবন্ধুর উত্থান পর্ব (১৯৫৫-১৯৬৩), স্বাধিকার ও অভ্যুত্থান পর্ব (১৯৬৩-১৯৬৯), ঐতিহাসিক নির্বাচন পর্ব (১৯৭০), স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ পর্ব (১৯৭১) এবং স্বদেশ, বিশ্বনায়ক ও প্রয়াণ পর্ব (১৯৭২-১৯৭৫)।

এই প্রামাণ্যচিত্রে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন যেমন বিস্তৃতভাবে উঠে এসেছে, তেমনি উঠে এসেছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিসংগ্রামে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও জনগণের অবিস্মরণীয় অবদান; সেইসঙ্গে বাংলাদেশকে ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পক্ষে-বিপক্ষের বিভিন্ন কর্মকাণ্ড।

গণমাধ্যম হিসেবে আরটিভি মনে করে, বিশ্বের কাছে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে কার্যকরভাবে তুলে ধরার জন্য ইংরেজি সাব-টাইটেলসহ সুনির্মিত প্রামাণ্যচিত্র বড় ভূমিকা রাখতে পারে। এই প্রামাণ্যচিত্রটি গত ২১ সেপ্টেম্বর বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র লাভ করে, যার নং- বাঃ/প্রাঃ- ৪/২০২০।

উল্লেখ্য, প্রামাণ্যচিত্রটি ১২ মার্চ থেকে ১৮ মার্চ ঢাকায় স্টার সিনেপ্লেক্স (বসুন্ধরা, সীমান্ত সম্ভার এবং এসকেএস টাওয়ারে) একযোগে চলেছে। আগামী ৩১ মার্চ থেকে আমেরিকার ফ্লোরিডায় এই প্রামাণ্যচিত্রটি প্রদর্শিত হবে।

এনএস/পি

মন্তব্য করুন

daraz
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভিতে আজ যা দেখবেন
আরটিভির মাধ্যমে সংগীত পরিচালনায় নাম লেখালেন জিকো
প্রেডিক্ট এবং উইন গিফটস প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
আরটিভিতে আজ যা দেখবেন
X
Fresh