logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিনোদন ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ মার্চ ২০২১, ১৪:৩৭
আপডেট : ০৩ মার্চ ২০২১, ১৪:৪৫

মমতা ব্যানার্জির সমর্থনে নির্বাচনী গান লিখলেন কবীর সুমন

মমতা ব্যানার্জির সমর্থনে নির্বাচনী গান লিখলেন কবীর সুমন
ফাইল ছবি

ভারতের পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনকে সামনে রেখে একের পর এক তারকা দল পরিবর্তন করছেন। কেউবা আবার নতুনভাবে রাজনৈতিক দলে যোগ দিচ্ছেন। পশ্চিমবঙ্গের রাজনীতির বর্তমান অবস্থায় নির্বাচন ঘিরে মমতার সমর্থনে গান লিখলেন কবীর সুমন। গানের কথা নেটমাধ্যমে শেয়ার করেছেন তিনি।

ছয়টি অনুচ্ছেদের ওই গানে সুমন লিখেছেন মমতা এবং তার সরকারের আমলে রাজ্যে বিভিন্ন জনমুখী প্রকল্পের কথা। নেটমাধ্যমে শেয়ার করে তিনি লিখেছেন, ‘বাংলা ও মমতার জন্য আমার গান। সুর করে নিয়েছি। রেকর্ড করার কথা আসছে শনিবার। অ্যারেঞ্জমেন্ট আমার। গাইবেন নবীনরা- সঙ্গে এই বুড়ো।’

সুমনের ওই গানে যেমন ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের কথা আছে, তেমনই আছে সাইকেল চালিয়ে গ্রামের পড়ুয়াদের স্কুলে যাওয়া এবং স্কুল থেকে ফেরার কথাও।

পেশায় গীতিকার, সুরকার ও গায়ক কবীর সুমন রাজ্যে জমি আন্দোলনের সময় সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলনে সরাসরি আন্দোলনকারীর ভূমিকায় নেমেছিলেন তিনি। তখনই তার পরিচয় তদানীন্তন বিরোধীনেত্রী মমতার সঙ্গে। অচিরেই দুজনে সিপিএমকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে জোট বাঁধেন। তার পর ২০০৯ সালে সুমন সরাসরি যোগ দেন তৃণমূলে। মমতা তাকে যাদবপুর লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী করেন। বিপক্ষে ছিলেন সিপিএমের পোড়খাওয়া নেতা সুজন চক্রবর্তী। তখনকার সিপিএম-বিরোধী হাওয়ায় সুজনকে হারিয়ে যাদবপুরে জিতে যান সুমন। এরপর সাংসদ থাকাকালীনই দলের সঙ্গে তার দূরত্ব বেড়েছিল। তবে শেষপর্যন্ত তা মিটমাটও হয়। কিন্তু তিনি আর ভোটে দাঁড়াননি। সক্রিয় রাজনীতি থেকে নিজেকে খানিকটা গুটিয়েই নিয়েছিলেন।

তবে গত লোকসভা ভোটে রাজ্যে বিজেপির উত্থানের পর থেকে তিনি আবার তার রাজনৈতিক অবস্থানে সক্রিয় হয়েছেন। সেই অবস্থান থেকেই মমতাকে নিয়ে নতুন গান লিখেছেন। সূত্র: আনন্দবাজার

এনএস/পি

RTV Drama
RTVPLUS