logo
  • ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

‘মিস জার্মানি’ হলেন দুই সন্তানের মা

শুধু রূপের উপর ভিত্তি করে সেরা সুন্দরী নির্বাচন করছে না জার্মানি। কেননা, চেহারা সুন্দর বা অসুন্দরে কারও ব্যক্তিগত কোনও হস্তক্ষেপ নেই। তাই তো এবার ‘মিস জার্মানি’ হয়েছেন দুই সন্তানের জননী লিওনি ফন হাসে।

বর্তমান বিশ্বে সুন্দরী প্রতিযোগিতাগুলো এখন সমালোচনার মুখে পড়ে। এখন দেখা যায় নারীর সৌন্দর্য শুধু চেহারা দিয়ে মূল্যায়ন করার ফলে তার চারিত্রিক দৃঢ়তা, মেধা, কষ্টসাধ্য অর্জনের অনেক ভালোগুণেরই অবমূল্যায়ন করা হয়। তাই তো এসব সমালোচনাকে গুরুত্ব দিয়ে গত বছরই পরিবর্তন আনা হয় প্রতিযোগিতার বিচার ব্যবস্থায়। এতেই দেশটির সেরা সুন্দরী নির্বাচিত হয়েছিলেন ৩৫ বছর বয়সী ওই জননী।

নতুন বিচার ব্যবস্থা অনুযায়ী এবার জার্মান কর্তৃপক্ষ মিস জার্মানি-২০২১ এর ট্যাগলাইন করেছিল ‘এমপারওয়ারমেন্ট অব অথেনটিক উইমেন’। এবারের এই প্রতিযোগিতায় যৌন নিপীড়নের শিকার, মুটিয়ে যাওয়ায় আতঙ্কের বিরুদ্ধে লড়েছেন এমনসব মানুষ অংশ নিয়েছেন। শেষ পর্যন্ত ১৬ ফাইনালিস্টের সবাইকে পেছনে ফেলে থুরিঙ্গিয়ার আনিয়া কালেনবাখ সেরা হয়েছেন।

আনিয়া কালেনবাখ দেশটির পূর্বাঞ্চলীয় রাজ্য থুরিঙ্গিয়ার বাসিন্দা। সে সাইকেলের ব্যবসা করতেন। ১৭ বছর বয়সে স্কুলে যাওয়া বন্ধ করলেও লেখাপড়া বন্ধ করেননি। কিছুটা দেরিতে হলেও ম্যানেজমেন্টে পড়াশোনা করেছেন। মিস জার্মানি প্রতিযোগিতার গত আসর দেখে উৎসাহিত হয়েছিলেন তিনি। অনুপ্রেরণা পেয়েছিলেন বেশি বয়সী বিজয়ী লিওনি ফন হাসের থেকে এবং তার কাছ থেকেই সেরা সুন্দরীর মুকুট পরেন আনিয়া।

এসআর/

RTV Drama
RTVPLUS