logo
  • ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮

বিনোদন ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৮:০৭
আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৫

নাগরিক টিভি ও বঙ্গ-তে আসছে ‘সহস্র এক রজনী’

বাংলাদেশের দর্শকদের কাছে তুরস্কের ধারাবাহিক গুলো আগে থেকেই বেশ জনপ্রিয়। সে জনপ্রিয়তার প্রেক্ষাপট বিবেচনা করে, দেশের প্রথম ও বৃহত্তম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘বঙ্গ’ মুক্তি দিতে চলেছে তুরস্কের জনপ্রিয় ধারাবাহিক ‘সহস্র এক রজনী’। ডিজিটাল প্ল্যাটফর্ম বঙ্গ-এর পাশাপাশি ড্রামা সিরিজটি প্রচারিত হবে বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘নাগরিক টিভি’তেও।

ঐতিহাসিক ঘটনার ওপর ভিত্তি করে তৈরি ‘সুলতান সুলেমান’ ধারাবাহিকে, সম্রাট সুলতান সুলেমানের চরিত্রে অভিনয় করে বাংলাদেশি দর্শকদের মন জয় করেছিলেন তুরস্কের জনপ্রিয় অভিনেতা ‘খালিদ এরগেন্স’। খুব শিগগিরই বঙ্গ তে মুক্তি পেতে যাওয়া ‘সহস্র এক রজনী’ ড্রামা সিরিজেও কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন এই অভিনেতা।

মধ্যপ্রাচ্যের লোককথার প্রাচীন সংকলন ‘আরব্য রজনীর’ আধুনিক সংস্করণ অবলম্বনে রচিত হয়েছে এই ধারাবাহিকের গল্প। একমাত্র অসুস্থ সন্তানকে নিয়ে, শেহেরজাদ নামক একজন বিধবা নারীর জীবন সংগ্রামের গল্প ফুটে উঠবে ‘সহস্র এক রজনী’তে। এই ড্রামা সিরিজের চরিতগুলো লাতিন আমেরিকার কিছু দেশে এতোটাই জনপ্রিয় যে, অনেকেই তাদের সন্তানদের নামকরণ করেছেন শেহেরজাদ ও নুর নামে।

‘সহস্র এক রজনী’ প্রকাশ করা প্রসঙ্গে বঙ্গ-এর প্রধান কন্টেন্ট কর্মকর্তা মুশফিকুর রহমান বলেন ‘তুরস্কের ড্রামা সিরিজ হলেও গল্পের সামাঞ্জস্যতা এবং বাংলা ভাষায় প্রচারিত হওয়ায়, বাংলাদেশি দর্শকদের মন জয় করবে বলে আমরা আশা করছি। এর আগেও আমরা তুরস্কের জনপ্রিয় ধারাবাহিক 'জান্নাত' প্রকাশ করেছিলাম, এবং সেই ধারাবাহিকটিতে আমরা নারী দর্শকদের থেকে বেশ ইতিবাচক সাড়া পেয়েছিলাম।’

নাগরিক টিভির অনুষ্ঠান বিভাগের প্রধান কামরুজ্জামান বাবু বলেন 'সহস্র এক রজনী', নামেই মধ্যেই রয়েছে এক ধরনের মুগ্ধতা। আমরা ইতোমধ্যে আমাদের দেশের বিভিন্ন টেলিভিশনের কল্যানে অনেক বিদেশি সিরিয়াল দেখেছি, সেখানে 'সহস্র এক রজনী' একদম ভিন্ন প্রেক্ষাপটের একটি সিরিয়াল। এখানে উচ্চবিত্তের বাস্তব জীবনকে নিম্নবিত্ত কীভাবে তাদের জীবনে দেখে, জীবনের কষাঘাতে কী করে নিম্নবিত্তের মানুষ উচ্চবিত্তের কাছে আত্মসমর্পণ করে তারই প্রতিচ্ছবি যেন ফুটে উঠেছে। এই সিরিজে এক মা তার সন্তানকে বাঁচাতে নিজেকে বিকিয়ে দেয়, কিন্তু তার নিজের মধ্যে যে কষ্ট থাকে, তা কাউকে বলতে পারে না। অথচ সন্তানের চিকিৎসার ব্যয় ভার তার একার করার কথা নয়। তার দাদা-দাদী, চাচার দায়িত্ব রয়েছে। কিন্তু আভিজাত্যের অহঙ্কার সব কিছুই যেন ভুলিয়ে রাখে। এই যে টানাপোড়েন, তা অসাধারণভাবে তুলে ধরা হয়েছে।দেশের প্রথম ও বৃহত্তম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম 'বঙ্গ' এই সিরিজটি নিয়ে এসেছে। নাগরিক ক্রয়সুত্রে এটি প্রদর্শন করছে। সরকারের অনুমতি সাপেক্ষে আমরা এটি প্রদর্শন করছি। বঙ্গ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই, তারা আমাদের জন্য সিরিয়ালটি নিয়ে এসেছেন। আশা করি আগামীতেও তারা আরো ভালো গল্পের সিরিজ নিয়ে আসবেন আমাদের জন্য।”

আগামী ১লা মার্চ থেকে সম্পূর্ণ বাংলা ভাষায় এই ধারাবাহিকটি প্রচারিত হবে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘বঙ্গ’ তে। প্রতি সপ্তাহে ৬টি পর্বে প্রচারিত হবে এই ধারাবাহিক। দর্শকরা বঙ্গ অ্যান্ড্রয়েড ও iOS অ্যাপের পাশাপাশি, (www.bongobd.com) ওয়েবসাইট থেকেও উপভোগ করতে পারবেন এই ড্রামা সিরিজটি। এছাড়াও, ১লা মার্চ থেকে ধারাবাহিকটি দেখা যাবে বেসরকারি টেলিভিশন চ্যালেন ‘নাগরিক টিভিতেও’।

এম

RTV Drama
RTVPLUS